Israel-Hamas Conflict

‘রমজান মাসে গাজ়ায় হানা নয়’, রাষ্ট্রপুঞ্জে প্রস্তাব পাশ হতেই আমেরিকাকে ‘নিশানা’ ইজ়রায়েলের

ইজ়রায়েল বিরোধিতা করলেও তাৎপর্যপূর্ণ ভাবে স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস সোমবার রাষ্ট্রপুঞ্জের যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২২:০৭
(বাঁ দিকে) আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ডান দিকে)।

(বাঁ দিকে) আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ডান দিকে)। — ফাইল চিত্র।

রমজান মাসে গাজ়ায় যুদ্ধবিরতির জন্য প্রস্তাব পাশ হল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে। আর সেই প্রস্তাব পাশ হওয়ার পরেই ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আমেরিকায় কূটনৈতিক প্রতিনিধিদলের সফর বাতিল করলেন। ওয়াশিংটন থেকে তাদের ফেরত আসার নির্দেশ দেওয়া হয়েছে তেল আভিভের তরফে।

Advertisement

মার্চের দ্বিতীয় সপ্তাহে রমজান মাস শুরুর পরেই আমেরিকার প্রেডিডেন্ট জো বাইডেন ছ’সপ্তাহের জন্য গাজ়ায় যুদ্ধবিরতির পক্ষে সওয়াল করেছিলেন। নিরাপত্তা পরিষদ গাজ়ায় ইজরায়েলি ফৌজের হামলা রমজান মাসে বন্ধ রাখার প্রস্তাবেও সায় দিয়েছে ভেটো দানের অধিকারপ্রাপ্ত রাষ্ট্র আমেরিকা। তার পরেই নেতানিয়াহু সরকারের এই পদক্ষেপ। প্রসঙ্গত, নেতানিয়াহু সম্প্রতি জানিয়েছিলেন গাজ়ায় সেনা অভিযান নিয়ে মতবিরোধের কারণে দীর্ঘ দিন আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দীর্ঘ দিন কথা বলেননি তিনি!

নিরাপত্তা পরিষদে ১৪-০ ভোটে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, গাজ়ার সাধারণ নাগরিকদের পবিত্র রমজানে যুদ্ধের ভয়াবহতার আঁচ থেকে রেহাই দিতেই এই পদক্ষেপ। তাৎপর্যপূর্ণ ভাবে স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস সোমবার রাষ্ট্রপুঞ্জের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। সেই সঙ্গে ইজ়রায়েলের সঙ্গে বন্দি বিনিময়-পর্ব এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও সম্মতি দিয়েছে তারা।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজ়া থেকে হামাসের আল কাশাম ব্রিগেডের ইজ়য়ারেলি ভূখণ্ডে হামলার পর থেকে ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে নেতানিয়াহুর সেনা। সমস্ত ইজ়রায়েলি পণবন্দির মুক্তি না-মেলা পর্যন্ত কোনও অবস্থাতেই সামরিক অভিযান বন্ধ রাখা হবে না। আমেরিকার কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, রবিবার হোয়াইট হাউসে বৈঠকে ইজ়রায়েলি প্রতিনিধিদের তরফে পণবন্দি মুক্ত করতে দক্ষিণ গাজ়ার রাফায় সেনা অভিযানের সওয়াল করা হয়েছিল। কিন্তু সেখানে শতাধিক শরণার্থী শিবিরে প্রায় ১৫ লক্ষ প্যালেস্টাইনি নাগরিক আশ্রয় নেওয়ায় বাইডেন সরকার সেনা অভিযানের প্রস্তাব নাকচ করে দিয়েছিল।

আরও পড়ুন
Advertisement