Sindoor Khela 2024

মোবাইল বাঁচিয়ে সিঁদুর খেলুন, কোন বিষয়গুলি মাথায় রাখা জরুরি?

মোবাইল ফোনের গায়ে সিঁদুর লাগলে, সেই দাগ পরিষ্কার করা ভারী ঝক্কির। তা ছাড়া ফোনের ভিতরে সিঁদুর ঢুকে যান্ত্রিক নানা সমস্যাও দেখা দিতে পারে। সিঁদুর থেকে কী ভাবে দূরে রাখবেন প্রয়োজনীয় যন্ত্রটি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৪:৩২
ফোন যেন সিঁদুর থেকে দূরে থাকে।

ফোন যেন সিঁদুর থেকে দূরে থাকে। ছবি: সংগৃহীত।

চোখের নিমেষে পুজো শেষ। রবিবার সকাল থেকেই চলছে সিঁদুর খেলার পর্ব। প্যান্ডেলে প্যান্ডেলে সিঁদুরমাখা মুখের ভিড়। সিঁদুর খেলার পাশাপাশি চলছে নিজস্বী তোলাও। আর তাতেই সিঁদুরে মাখামাখি মুঠোফোনটিও। মোবাইল ফোনের গায়ে সিঁদুর লাগলে, সেই দাগ পরিষ্কার করা ভারী ঝক্কির। তা ছাড়া ফোনের ভিতরে সিঁদুর ঢুকে যান্ত্রিক নানা সমস্যাও দেখা দিতে পারে। সিঁদুর থেকে কী ভাবে দূরে রাখবেন প্রয়োজনীয় যন্ত্রটি?

Advertisement

১) দশমীর দিন সিঁদুরমাখা মুখের ছবি সমাজমাধ্যমে পোস্ট করার একটা তাড়া থাকে। তাই বলে সিঁদুর খেলার সময় হাতে ফোনটি না রাখা শ্রেয়। সিঁদুরমাখার পর ছবি তুলে আবার ব্যাগে রেখে দিন ফোন। তাতে সামান্য দাগছোপ লাগলেও ক্ষতির আশঙ্কা নেই।

২) নিজস্বী তোলার আগে রুমাল কিংবা টিস্যু দিয়ে আঙুলের ডগা হালকা করে মুছে নিন। এতে অতিরিক্ত সিঁদুর মুছে যাবে। ফোনের গায়ে দাগ লাগার ঝুঁকিও থাকবে না। ফোনও সুরক্ষিত থাকবে।

৩) সিঁদুর খেলার ভিড়ে হাতে ফোন নিয়ে না যাওয়াই শ্রেয়। সিঁদুর উড়ে এসে ফোন খারাপ করে দিতে পারে। সেই সময় ফোন ব্যবহার করা একান্ত দরকার হলে ফাঁকা জায়গায় এসে দাঁড়াতে পারেন।

৪) খেয়াল রাখবেন ছবি তোলার সময় কেউ যেন পিছন থেকে এসে সিঁদুর মাখিয়ে দিতে না পারে। অসাবধানতায় শুধু ফোনের নয়, ক্ষতি হতে পারে আপনার চোখেরও।

আরও পড়ুন
Advertisement