Israel-Hezbollah Conflict

‘হিজ়বুল্লাকে দেশছাড়া করুন, না হলে গাজ়ার মতো অবস্থা হবে’! লেবাননকে হুঁশিয়ারি ইজ়রায়েলের

দিন কয়েক আগেই লেবাননে ১০ হাজার সেনা পাঠিয়েছে ইজ়রায়েল। বিমানহানার পাশাপাশি লেবাননে ঢুকে হিজ়বুল্লার ঘাঁটিগুলিতে হামলা শুরু করেছে ইজ়রায়েলি সেনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ০৯:৩৯
(বাঁ দিকে) ইজ়রায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। (ডান দিকে) ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত লেবাননের এক শহর। ছবি: রয়টার্স।

(বাঁ দিকে) ইজ়রায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। (ডান দিকে) ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত লেবাননের এক শহর। ছবি: রয়টার্স।

গাজ়ার পরিস্থিতির কথা মনে করিয়ে দিয়ে লেবাননবাসীকে হুঁশিয়ারি দিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। লেবাননবাসীর উদ্দেশে তাঁর বার্তা, ‘‘দেশকে যদি বাঁচাতে চান, তা হলে হিজ়বুল্লাকে লেবাননছাড়া করুন। না হলে গাজ়ার যে হাল হয়েছে আগামী দিনে লেবাননকেও সেই পরিস্থিতির মুখোমুখি হতে হবে।’’

Advertisement

দিন কয়েক আগেই লেবাননে ১০ হাজার সেনা পাঠিয়েছে ইজ়রায়েল। বিমানহানার পাশাপাশি লেবাননে ঢুকে হিজ়বুল্লার ঘাঁটিগুলিতে হামলা শুরু করেছে ইজ়রায়েলি সেনা। দক্ষিণ লেবাননে জোরদার লড়াই চলছে দু’পক্ষের। সেই লড়াই উত্তরেও ছড়িয়েছে। উত্তর লেবাননেও ঢুকে পড়েছে ইজ়রায়েলি সেনা। ফলে আগামী দিনে হিজ়বুল্লাকে চতুর্দিক থেকে ঘিরে হামলার প্রক্রিয়া ইজ়রায়েল শুরু করতে চলেছে বলে বিভিন্ন মহল মনে করছে।

এই পরিস্থিতিতে মঙ্গলবার লেবাননবাসীর উদ্দেশে বার্তা দেন ইজ়রায়েল প্রধানমন্ত্রী। আগামী দিনে যাতে আরও ধ্বংস দেখতে না হয় তার জন্য লেবাননের নাগরিকদের হিজ়জবুল্লার কবল থেকে নিজেদের মুক্ত করার পরামর্শ দেন নেতানিয়াহু। তার পরেও যদি তাঁরা হিজ়বুল্লাকে সমর্থন করেন, তাদের পাশে দাঁড়ান, তা হলে সংঘর্ষ আরও দীর্ঘ থেকে দীর্ঘতর হবে। ধ্বংস, মৃত্যু বাড়বে। এমনকি আগামী দিনে গাজ়ার মতোও অবস্থা হতে পারে লেবাননের। তাঁর কথায়, ‘‘লেবাননবাসী, আপনারা দেশকে হিজ়বুল্লামুক্ত করুন যাতে এই লড়াই দীর্ঘ না হয়। লেবাননকে বাঁচানোর সুযোগ রয়েছে আপনাদের কাছে। লড়াই দীর্ঘতর হওয়ার আগে, গাজ়ার মতো পরিস্থিতি হওয়ার আগে লেবাননকে বাঁচানোর প্রস্তুতি নিন।’’

হিজ়বুল্লার শক্ত ঘাঁটি হিসাবে মনে করা হয় দক্ষিণ এবং পূর্ব লেবাননকে। সেখানে গত কয়েক দিনে হামলা আরও জোরদার করেছে ইজ়রায়েল। হিজ়জুবুল্লার একের পর এক ঘাঁটি দখল এবং গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি ইজ়রায়েলি সেনার। উপকূলীয় অঞ্চলের দিকে এগোচ্ছে ইজ়রায়েলি বাহিনী। তাদের লক্ষ্য দক্ষিণ-পশ্চিম লেবাননে হিজ়বুল্লার ঘাঁটি দখল করা। লেবাননের রাজধানী বেরুটেও লাগাতার বিমানহামলা চালাচ্ছে ইজ়রায়েলি সেনা। শহরের দক্ষিণ প্রান্তে হিজ়জবুল্লার ঘাঁটিগুলিতে একের পর এক বোমা ও গোলাবর্ষণ করা হচ্ছে। তবে হামলার মুখে পড়েও তাঁরা পাল্টা জবাব দিচ্ছেন বলেও দাবি করেছেন হিজ়বুল্লার অন্যতম শীর্ষনেতা নাঈম কাশেম।

আরও পড়ুন
Advertisement