Israel Attack on Gaza

গাজ়ার স্কুলে মর্টার হামলায় নিহত অন্তত ১০০, ইজ়রায়েলের দাবি, ধ্বংস করা হয়েছে হামাসের ঘাঁটি

গাজ়া প্রশাসনের এক মুখপাত্র মাহমুদ বাসাল টেলিগ্রামে পোস্ট করে জানিয়েছেন, আল-শাবাবা এলাকার আল-তাবায়িন স্কুলে শনিবার হামলা চালায় ইজ়রায়েল। সেই হামলায় ১০০ জনের মৃত্যু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১১:০২
গাজ়ার স্কুলে হামলার পর। ছবি: রয়টার্স।

গাজ়ার স্কুলে হামলার পর। ছবি: রয়টার্স।

গাজ়ায় ইজ়রায়েলি হামলা চলছেই। শনিবারও সেখানে একটি স্কুলে ইজ়রায়েলি সেনা হামলা চালায়। সেই হামলায় নিহত হয়েছেন অন্ততপক্ষে ১০০ জন। গাজ়ার স্কুলে হামলা চালানো নিয়ে আন্তর্জাতিক মহলে হইচই শুরু হতেই ইজ়রায়েলের দাবি, ওটা স্কুল নয়, হামাসের ঘাঁটি। আর সেই ঘাঁটিতেই হামলা চালানো হয়েছে।

Advertisement

গাজ়া প্রশাসনের এক মুখপাত্র মাহমুদ বাসাল টেলিগ্রামে পোস্ট করে জানিয়েছেন, আল-শাবাবা এলাকার আল-তাবায়িন স্কুলে শনিবার হামলা চালায় ইজ়রায়েল। সেই হামলায় ১০০ জনের মৃত্যু হয়েছে। একশোরও কাছাকাছি মানুষ আহত। বাসালের অভিযোগ, ওখানে একটা স্কুল রয়েছে সেটা জানার পরেও ইজ়রায়েল হামলা চালিয়েছে।

স্থানীয় সূত্রে খবর, মর্টার দিয়ে হামলা চালানো হয়েছে স্কুলে। পর পর মর্টার হামলায় স্কুল ভবনের বেশির ভাগটাই ভেঙে পড়ে। আগুন ধরে গোটা স্কুলে। সেখানেই আশ্রয় নিয়েছিল বহু পরিবার এবং স্কুল পড়ুয়ারা। এই হামলায় শতাধিক মানুষ ঝলসে গিয়েছে। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, চার দিকে শুধু পোড়া, অর্ধপোড়া লাশ ছড়িয়ে ছিটিয় পড়ে রয়েছে। ঘটনাস্থলে দমকল গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। আহতদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে। ইজ়রায়েলের তরফেও এই হামলার কথা স্বীকার করা হয়েছে। যদিও ওই স্কুলকে তারা হামাসের ঘাঁটি বলেই দাবি করেছে।

এর আগে বৃহস্পতিবারে গাজ়ার আরও দু’টি স্কুলে হামলা চালায় ইজ়রায়েল। সেই দু’টি হামলায় ১৮ জন নিহত হয়েছিলেন। সেই সময়েও ওই স্কুল দু’টিকে হামাসের ঘাঁটি বলে দাবি করেছিল তারা। কিন্তু শনিবারের হামলার অভিঘাত ছিল অনেক বেশি। গাজ়া প্রশাসনের দাবি, মুহুর্মুহু রকেট এবং মর্টার দিয়ে হামলা চালানো হয়েছে স্কুলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement