Israel Hamas Conflict

ইজ়রায়েলকে ইরানের হুঁশিয়ারি: আমরা সবাই বন্দুক তাক করে রেখেছি, হামলার জন্য প্রস্তুত

ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়ান জানিয়েছেন, তাঁরা বন্দুক তাক করেই রেখেছেন। ইহুদি আগ্রাসন বন্ধ না হলে তাঁরাও পাল্টা হামলা চালাবেন ইজ়রায়েলের উপর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১০:৩০
Iran warns Israel for aggression over Palestine

যুদ্ধবিধ্বস্ত ইজ়রায়েল। ছবি: সংগৃহীত।

প্যালেস্তাইনের উপর আগ্রাসন বন্ধ না করলে ইজ়রায়েলের উপর হামলা হবে, হুঁশিয়ারি দিল ইরান। ইরানের বিদেশমন্ত্রী রবিবার হুমকির সুরে জানিয়েছেন, ওই এলাকায় তাঁরা সকলেই তৈরি আছেন। অবিলম্বে প্যালেস্তাইনের উপর আগ্রাসন বন্ধ করতে হবে ইজ়রায়েলকে। নইলে পাল্টা হামলার মুখোমুখি হবেন বেঞ্জামিন নেতানিয়াহু।

Advertisement

ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়ান বলেছেন, ‘‘ইহুদি আগ্রাসন বন্ধ না হলে ওই এলাকায় আমাদের সকলের বন্দুক তাক করা আছে।’’ উল্লেখ্য, ইরান ঘুরপথে সিরিয়া হয়ে প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসকে অস্ত্র দিয়ে সাহায্য করছে, আগেই সেই অভিযোগ করেছিল ইজ়রায়েল। এ বার ইরান তাদের সরাসরি হুমকি দিল।

অন্য দিকে, ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু রবিবারই হামাসকে ধ্বংস করার হুঁশিয়ারি দিয়েছেন। তাঁর সেনাবাহিনী হামাসের সদস্যদের খোঁজে গাজ়ায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে।

ইজ়রায়েলের দীর্ঘ দিনের অভিযোগ, ইরান হামাসকে গোপনে অস্ত্রের জোগান দেয়। ইরানের অস্ত্রেই হামাস শক্তিশালী হয়ে উঠেছে। কিন্তু যুদ্ধ শুরুর পর গত মঙ্গলবার ইরান সরকার জানিয়েছিল, ইজ়রায়েলে হামাসের হামলার সঙ্গে তারা কোনও ভাবেই যুক্ত নয়। তবে হামাস যা করেছে, তাতে ইজ়রায়েলের সামরিক ক্ষতি হয়েছে। হামাসের এই হামলাকে তারা স্বাগত জানিয়েছে।

১৯৪৮ সালে প্যালেস্তাইন ভেঙে ইহুদিদের পৃথক রাষ্ট্র ইজ়রায়েল গঠনের পর থেকেই উত্তপ্ত পশ্চিম এশিয়া। প্রায়ই এই দুই দেশের মধ্যে সংঘর্ষ বাধে। গত শনিবার ইজ়রায়েলের ভূখণ্ডে হামাসের আক্রমণ যুদ্ধের দামামা বাজিয়ে দিয়েছে। তার পর থেকে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র, বোমা হামলা এবং গোলাগুলি চলছে তেল আভিভ, গাজ়ার বুকে। ইজ়রায়েলের সঙ্গে আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়ার সমর্থন রয়েছে। ভারতও তাদের পাশেই দাঁড়িয়েছে। কিন্তু ইরান, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হেজ়বুল্লা ইতিমধ্যেই হামাসের পাশে দাঁড়িয়ে ইজ়রায়েলকে হুঁশিয়ারি দিয়েছে।

আরও পড়ুন
Advertisement