Israel Iran Conflict

এ বার ইরানের হত্যা-তালিকায় নেতানিয়াহু

ইরান সরকারের তরফে অবশ্য এই পোস্টার নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। পোস্টারের উৎসও জানা যায়নি। তবে ইরানিরা এক্স-এ ব্যাপক ভাবে শেয়ার করেছেন তালিকাটি।

Advertisement
সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ০৬:৫৬
ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল ছবি।

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পরেই ইজ়রায়েল ঘোষণা করেছিল, তাদের নিশানা এ বারে শীর্ষে— ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনেই। জবাবে ‘হত্যা তালিকা’ প্রকাশ করল ইরানও। সমাজমাধ্যম এক্স-এ একটি পোস্টার ব্যাপক ভাবে ছড়িয়েছে। তাতে যে ‘ইজ়রায়েলি সন্ত্রাসবাদীদের’ হত্যার ছক কষছে ইরান, তাদের নাম উল্লেখ করা হয়েছে। এই তালিকার শীর্ষে রয়েছে ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের নাম।

Advertisement

ইরান সরকারের তরফে অবশ্য এই পোস্টার নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। পোস্টারের উৎসও জানা যায়নি। তবে ইরানিরা এক্স-এ ব্যাপক ভাবে শেয়ার করেছেন তালিকাটি। শোনা যাচ্ছে, তালিকার সত্যাসত যা-ই হোক, ইরানের সেনাবাহিনী ও গুপ্তচরদের নিশানায় যে নেতানিয়াহু রয়েছেন, তা নিয়ে সন্দেহ নেই।

আজ দিনভর এ ধরনের বাগ্‌যুদ্ধ চললেও ইরান ও ইজ়রায়েল একে অপরের দিকে হামলা চালায়নি। তবে লেবাননে যুদ্ধ ও মৃত্যু অব্যাহত।

দু’দিন হল লেবাননে ঢুকে যুদ্ধ শুরু করেছে ইজ়রায়েল। গত কাল সে দেশের মাটিতে ৮ জন ইজ়রায়েলি সেনা প্রাণ হারান। জবাবে আজ আকাশপথে হামলা চালিয়ে লেবাননের রাজধানী বেরুটে ৯ জনকে হত্যা করেছে ইজ়রায়েল। কাল সারা রাতই বোমা ফেলেছে তারা। পার্লামেন্ট থেকে খুব দূরে নয়, একটি বাড়িতে এসে পড়ে বোমা। লেবাননের একটি টিভি চ্যানলে জানানো হয়েছে, বেরুটের ওই বাড়িতে জঙ্গিগোষ্ঠী হিজ়বুল্লা পরিচালিত একটি স্বাস্থ্যকেন্দ্র ছিল। কমপক্ষে ১৪ জন জখম হয়েছেন সেখানে। লেবানন প্রশাসন দাবি করেছে, তাদের স্বাস্থ্যকেন্দ্রের সাত জন কর্মী প্রাণ হারিয়েছেন। এর মধ্যে দু’জন চিকিৎসক।

বেরুটের শহরতলি এলাকা দাহিয়েতেও আছড়ে পড়েছে ইজ়রায়েলি ক্ষেপণাস্ত্র। ঘনবসতিপূর্ণ এলাকাটি হিজ়বুল্লার মজবুত ঘাঁটি বলে পরিচিত। গত সপ্তাহে এখানেই হিজ়বুল্লার শীর্ষ নেতা হাসান নাসরাল্লাকে ক্ষেপণাস্ত্র ছুড়ে হত্যা করেছিল ইজ়রায়েল।

ইতিমধ্যে, একটি স্বেচ্ছাসেবী সংগঠন জানিয়েছে, দক্ষিণ লেবাননের যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের উদ্ধার করার সময়ে ইজ়রায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন তাদের চার স্বাস্থ্যকর্মী। এক লেবানিজ় সেনা জওয়ানও নিহত হয়েছেন। স্বেচ্ছাসেবী সংস্থাটি জানিয়েছে, তায়বে গ্রামের কাছে লেবানিজ় সেনাবাহিনীর সাহায্য নিয়ে তারা কাজ করছিল। এ সময়ে তাদের নিশানা করা হয়। ইজ়রায়েলি প্রতিরক্ষা মন্ত্রক এ নিয়ে কোনও মন্তব্য করেনি। তারা দাবি করেছে, আজ দক্ষিণ লেবাননের বিন্ট জবেল শহরে একটি পৌরভবনে হামলা চালিয়ে তারা ১৫ জন হিজ়বুল্লা জঙ্গিকে হত্যা করেছে। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবেদ জানিয়েছেন, ইজ়রায়েলের অপরাধের তালিকা দীর্ঘ। গত এক বছরে লেবাননে কমপক্ষে ১৯৭৪ জনের প্রাণ গিয়েছে ইজ়রায়েলি হামলায়। এর মধ্যে রয়েছে ১২৭টি শিশু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement