Indian Died in US

আমেরিকায় আবার মৃত্যু ভারতীয়ের, বেড়াতে গিয়ে গিরিখাতে পড়ে প্রাণ গেল ২৬ বছরের যুবকের

জাতীয় উদ্যান কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, মৃত যুবকের নাম সিদ্ধান্ত বিঠ্‌ঠল পাটিল। ক্যালিফোর্নিয়ায় থাকেন তিনি। সেখানেই চাকরি করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৮:৪৮
মন্টানার গ্লেসিয়ার জাতীয় উদ্যান।

মন্টানার গ্লেসিয়ার জাতীয় উদ্যান। ছবি: গ্লোবাল ন্যাশনাল পার্ক সূত্রে।

আমেরিকায় আবার অস্বাভাবিক মৃত্যু হল এক ভারতীয়ের। ২৬ বছরের ওই যুবক সেখানে চাকরি করতে গিয়েছিলেন। আমেরিকার মন্টানায় বিখ্যাত গ্লেসিয়ার জাতীয় উদ্যানে বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে গিরিখাতে পড়ে মৃত্যু হয়েছে তাঁর বলে জানিয়েছে প্রশাসন। যুবকের দেহ এখনও মেলেনি। তাঁর দেহ দ্রুত খুঁজে বার করার জন্য বিদেশ মন্ত্রককে হস্তক্ষেপের কথা জানিয়েছে মহারাষ্ট্র সরকার।

Advertisement

জাতীয় উদ্যান কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, মৃত যুবকের নাম সিদ্ধান্ত বিঠ্‌ঠল পাটিল। মহারাষ্ট্রের বাসিন্দা তিনি। সান হোসেতে একটি প্রযুক্তি সংস্থায় চাকরি করেন। সেখানেই চাকরি করেন। গত ৬ জুলাই খাতের ধারে পাহাড় বেয়ে উঠছিলেন তিনি। আচমকাই পাহাড় থেকে গিরিখাতে পড়ে যান তিনি। ভারসাম্য হারিয়ে পড়ে গিয়েছেন, না কি পিছল পাহাড় থেকে পা ফস্কে পড়ে গিয়েছেন যুবক, তা স্পষ্ট নয়। সিদ্ধান্তের সঙ্গে যে বন্ধুরা ছিলেন, তাঁরা জানিয়েছেন, পাহাড় থেকে খাদে পড়ে তীব্র জলস্রোতে ভেসে যান তিনি।

সিদ্ধান্তের দেহ এখনও মেলেনি। হেলিকপ্টারে চেপেও তল্লাশি চালিয়েছেন জাতীয় উদ্যানের কর্মীরা। ড্রোন ক্যামেরাও ব্যবহার করা হচ্ছে। প্রশাসন মনে করছে, জলের স্রোতে ভেসে গিয়েছে দেহ। দূরে কোথাও কোনও পাথরের খাঁজে আটকে রয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, সিদ্ধান্ত আর জীবিত নেই বলেই মনে করছে প্রশাসন। তবে তল্লাশি চালানো হচ্ছে। যদিও কাজটা সোজা নয় বলেই মনে করছেন আধিকারিকেরা। কারণ ওই খাত খুব গভীর এবং তাতে জলের স্রোত খুব বেশি।

দিন কয়েক আগে পরিবার এবং বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে জলপ্রপাতে পড়ে মৃত্যু হয়েছে এক ভারতীয় যুবকের। আমেরিকার নিউ ইয়র্ক স্টেটের আলবানি প্রদেশে জলপ্রপাতে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে ওই ছাত্রের। ভারতীয় কনসুলেট সূত্রে জানা গিয়েছে, মৃত ছাত্রের নাম সাই সূর্য অবিনাশ গাড্ডে। তাঁর বয়স ২৬ বছর। অন্ধ্রের পূর্ব গোদাবরী জেলার গোপালপুরম মণ্ডলের বাসিন্দা তিনি। গত ৭ জুলাই আলবানির বারবারভিল জলপ্রপাতে পড়ে মারা গিয়েছেন তিনি। ২০২৪ সালে আমেরিকায় অন্তত ছ’জন ভারতীয় পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এ বার মৃত্যুর খবর এল এক ভারতীয় চাকরিজীবীর।

আরও পড়ুন
Advertisement