Hindu temple

রানির শেষকৃত্যের আগে গোষ্ঠীহিংসা ছড়াল ব্রিটেনে! ভুয়ো খবর ছড়িয়ে হামলা লেস্টারের মন্দিরে

ঘটনার আগে বার্মিংহ্যাম এলাকায় ভারতে মুসলিমদের উপর আরএসএসের হামলার প্রতিবাদে একটি সভায় আয়োজন করা হয়েছিল। সেখান থেকেই হিংসায় ইন্ধন দেওয়া হয় বলে অভিযোগ।

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ২০:২৭
লেস্টারের মন্দিরের পতাকা উপড়ে ফেলছে এক দুষ্কৃতী।

লেস্টারের মন্দিরের পতাকা উপড়ে ফেলছে এক দুষ্কৃতী। ছবি: টুইটার থেকে নেওয়া।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডনে হাজির শতাধিক রাষ্ট্রনেতা। তারই মধ্যে গোষ্ঠীসংঘর্ষের জেরে অশান্তি ছড়াল ১০০ কিলোমিটার দূরে লেস্টারে। সেখানে হিন্দুদের একটি মন্দির ভাঙচুরের পাশাপাশি ধর্মস্থানটির মাথার পতাকা নামিয়ে ছিঁড়ে ফেলার অভিযোগ উঠেছে।

ঘটনার জেরে সোমবার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত, বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে অবিলম্বে দোষীদের চিহ্নিত করে গ্রেফতারের দাবি তোলা হয়েছে।

Advertisement

ব্রিটেনের অনাবাসী হিন্দুদের তরফে অভিযোগ তোলা হয়েছে, রবিবার রাতে লেস্টারে বসবাসকারী পাকিস্তানি জনগোষ্ঠীর কিছু মানুষ বেলগ্রেভ রোডের ওই মন্দিরের উপর হামলা চালিয়েছে। ঘটনার আগে বার্মিংহাম এলাকায় ভারতে মুসলিমদের উপর আরএসএসের হামলার প্রতিবাদে একটি সভায় আয়োজন করা হয়েছিল। সেখান থেকেই হিংসায় ইন্ধন দেওয়া হয় বলে অভিযোগ।

নেটমাধ্যমে প্রকাশিত একটি ভুয়ো খবরকে ভিত্তি করে উত্তেজনা সৃষ্টি করা হয় বলেও অভিযোগ উঠেছে। ওই ভুয়ো খবরে অভিযোগ করা হয়েছিল, তিন জন ভারতীয় বংশোদ্ভূত হিন্দু যুবক এক মুসলিম তরুণীর সঙ্গে আপত্তিকর ব্যবহার করেছেন। এর পর পূর্ব লেস্টারের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত সংঘর্ষ হয়।

রবিবার রাতে হামলার পরেই উত্তেজিত ভারতীয় হিন্দুরা মন্দিরের কাছে জড়ো হন। অদূরে ছিল প্রতিপক্ষের জমায়েত। পরস্পর বিরোধী স্লোগানের জেরে তৈরি হয় উত্তেজনা। তবে পুলিশি হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement