Bangladesh Unrest

হায়ার সেকেন্ডারি পরীক্ষা বাতিলই হল বাংলাদেশে

অগস্টের ৫ তারিখে ঢাকা ত্যাগ করে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে আশ্রয় নেন। কিন্তু তার পর থেকে তাঁর বিরুদ্ধে বাংলাদেশে একের পর এক মামলা দেওয়া হচ্ছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ০৯:১৮
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

২১ অগস্ট: চলতি বছরে বাংলাদেশে হায়ার সেকেন্ডারি পরীক্ষা হচ্ছে না।

Advertisement

মঙ্গলবারই আন্দোলনকারী একদল ছাত্র শিক্ষা দফতরের উপরে চাপ সৃষ্টি করে দাবি করেছিল— এই বছরে তাদের পক্ষে হায়ার সেকেন্ডারি পরীক্ষায় বসা সম্ভব নয়। সমস্ত ছাত্রকে সরাসরি পাশ করিয়ে দিতে হবে। বুধবার শিক্ষা দফতরের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ ঘোষণা করেন, চলতি বছরে হায়ার সেকেন্ডারি ও সমমানের পরীক্ষা বাতিল থাকছে। তবে পরীক্ষা না-হওয়ায় কী ভাবে মূল্যায়ন হবে, তা ঠিক হয়নি।

শিক্ষা উপদেষ্টা মাহমুদ বলেন, “বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা নিরাপদে নেওয়া যাবে কি না, প্রশ্নপত্রের গোপনীয়তা রক্ষা করা যাবে কি না— তা নিয়ে প্রশ্ন ওঠে। তাই পরীক্ষা নেওয়া ও না-নেওয়া— দুই ক্ষেত্রেই যথেষ্ট যুক্তি রয়েছে।” তবে ছাত্রদের একাংশ আবার মনে করেন, হায়ার সেকেন্ডারি পরীক্ষা হওয়াটা খুবই জরুরি ছিল। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একাংশের নেতা সারজিস আলম বলেন, “আন্দোলনের নাম করে যে যা খুশি দাবি করছেন। কিছু ছেলে নিয়ে গিয়ে তাঁরা চাপ সৃষ্টি করে নানা দাবি মানতে বাধ্য করছেন। এ ভাবেই হায়ার সেকেন্ডারি পরীক্ষা বাতিল করানো হল।” সারজিস বলেন, “এই পরীক্ষা হওয়াটা খুবই
দরকার ছিল।”

অগস্টের ৫ তারিখে ঢাকা ত্যাগ করে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে আশ্রয় নেন। কিন্তু তার পর থেকে তাঁর বিরুদ্ধে বাংলাদেশে একের পর এক মামলা দেওয়া
হচ্ছে। বুধবারেও ঢাকায় হাসিনার বিরুদ্ধে পাঁচটি খুনের মামলা দেওয়া হয়েছে। রামপুর, মিরপুর এবং সুত্রাপুরে তিনটি খুনের ঘটনায় হাসিনাকে প্রধান আসামি করে মামলাগুলি করা হয়েছে। প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং পুলিশের প্রাক্তন আইজি চৌধুরী আবদুল্লা আল মামুনকে তাঁর সহযোগী আসামি করা হয়েছে। এই নিয়ে হাসিনার বিরুদ্ধে মোট ৩৫টি মামলা দায়ের করা হল। এর মধ্যে ২৯টি খুনের অভিযোগে, একটি গণহত্যা, একটি অপহরণ এবং চারটি গুলি করার।

প্রায় দেড় মাস পরে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন বিএনপি চেয়ারপার্সন এবং প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তিনি ভর্তি ছিলেন। ৬ অগস্ট রাষ্ট্রপতি সাহাবুদ্দিন তাঁকে কারাবাস থেকে মুক্তি দেন। লিভারের চিকিৎসার জন্য খালেদাকে ব্রিটেনে পাঠানোর বিষয়ে বিবেচনা করছে বিএনপি। তাঁর পুত্র তারেক রহমান এখন লন্ডনে রয়েছেন। তবে লম্বা বিমানযাত্রার ধকল খালেদা নিতে পারবেন কি না, তা বিবেচনা করে তবে সিদ্ধান্ত নেওয়া হবে বলে দলের তরফে জানানো হয়েছে।

কোটা-বিরোধী আন্দোলনের সময়ে ওঠা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলি তদন্ত করতে রাষ্ট্রপুঞ্জের একটি দল বৃহস্পতিবার ঢাকায় পৌঁছতে পারে বলে জানিয়েছেন বিদেশসচিব মাসুদ বিন মোমেন। বুধবার তিনি জানান, এক সপ্তাহ ধরে এই দলটি ঢাকায় উপদেষ্টা, সরকারি কর্মকর্তা এবং বিশিষ্ট জনেদের সঙ্গে কথা বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement