Israel Hamas War

যুদ্ধবিরতির মাঝেও উত্তাপ, ইজ়রায়েলি ফৌজের দেওয়া সময়েই আরও ১৭ জনকে ছাড়ল হামাস, কোন শর্তে?

শনিবার মধ্যরাতে হামাস ১৭ জন পণবন্দিকে মুক্তি দিয়েছে। তাঁদের মধ্যে ১৩ জন ইজ়রায়েলি নাগরিক। বাকি চার জন বিদেশি। তাঁরা তাইল্যান্ডের বাসিন্দা হলেও ইজ়রায়েলে প্রবাসী হিসাবে থাকতেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ০৯:০৮
Hamas releases hostages for second time

১৩ জন ইজ়রায়েলি পণবন্দিকে মুক্তি দিয়েছে হামাস। —ফাইল চিত্র।

আরও ১৭ জন পণবন্দিকে মুক্তি দিল হামাস। দ্বিতীয় দফায় মুক্তি পাওয়া এই ১৭ জনের মধ্যে রয়েছেন ১৩ জন ইজ়রায়েলি নাগরিক। বাকি চার জন বিদেশি। তাঁরা তাইল্যান্ডের বাসিন্দা। তবে ইজ়রায়েলেই প্রবাসী হিসাবে থাকতেন।

Advertisement

বহু চেষ্টার পর ইজ়রায়েল এবং হামাস যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। পশ্চিম এশিয়ার প্রান্তে এই মুহূর্তে যুদ্ধ সাময়িক ভাবে বন্ধ রয়েছে। তবে যুদ্ধবিরতির মাঝেও রয়েছে উত্তাপ। দ্বিতীয় দফায় বন্দিদের মুক্তি দিতে হামাস দেরি করছিল বলে অভিযোগ। হামাসের দাবি, ইজ়রায়েল থেকে গাজ়ায় যে ত্রাণসামগ্রী পাঠানোর কথা ছিল, তা পাঠানো হয়নি। ত্রাণ গাজ়ায় না পৌঁছলে তারা পণবন্দিদের মুক্তি দেবে না বলে জানিয়ে দেয়।

হামাসের এই ঘোষণার পরে ইজ়রায়েলি ফৌজ তাদের জন্য সময়সীমা বেঁধে দেয়। বলা হয়, শনিবার মধ্যরাতের মধ্যে পণবন্দিদের মুক্তি না দিলে আবার তারা গাজ়ায় যুদ্ধ শুরু করবে। দুই পক্ষের হুঁশিয়ারিতে আবার উত্তপ্ত হয়ে ওঠে পশ্চিম এশিয়া।

তবে রাতেই এই জটিলতার সমাধান করা গিয়েছে। ইজ়রায়েলের ত্রাণ গাজ়ায় পৌঁছেছে। হামাসও ১৭ জন বন্দিকে মুক্তি দিয়েছে। বন্দিদের ‘রেড ক্রস’-এর প্রতিনিধিদের হাতে তুলে দেওয় হয়। সেখান থেকে মিশর হয়ে ইজ়রায়েলে পৌঁছন সদ্য মুক্তিপ্রাপ্ত বন্দিরা। ইজ়রায়েলি সেনার তরফে জানানো হয়েছে, ওই ১৭ জনের শারীরিক পরীক্ষা করা হবে। সুস্থ অবস্থায় তাঁদের পাঠানো হবে পরিজনদের কাছে।

ইজ়রায়েল-হামাস এই দ্বন্দ্বে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করছে নিরপেক্ষ কাতার। তাদের প্রতিনিধিদের মাধ্যমেই হামাসের সঙ্গে ইজ়রায়েলি ফৌজের কথা হচ্ছে। যুদ্ধবিরতি সংক্রান্ত যাবতীয় আলোচনা, বন্দিমুক্তি নিয়ে দর কষাকষি কাতারই সম্ভব করে তুলেছে।

গত ৭ অক্টোবর হামাস ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায়। আড়াইশোর বেশি মানুষকে বন্দি করে গাজ়ায় নিয়ে যায় তারা। এর পরেই ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। ইজ়রায়েলের হামলায় গাজ়ায় ১৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন
Advertisement