France

প্রতিবাদে শামিল হওয়ায় দু’পায়ের মাঝে লাঠির বাড়ি পুলিশের, অণ্ডকোষ খোয়ালেন যুবক!

ইভান জানিয়েছেন, বিক্ষোভ চলাকালীন তিনি পুলিশি অত্যাচারের দৃশ্য ক্যামেরাবন্দি করছিলেন। কিন্তু হঠাৎই দু’জন পুলিশ আধিকারিক তাঁকে মাটিতে ফেলে লাঠি দিয়ে দু’পায়ের মাঝখানে মারতে থাকেন।

Advertisement
সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১০:২৬
প্যারিসের পুলিশ প্রধান লরেন্ট নুনেজ ঘটনার সঠিক কারণ সম্পর্কে তদন্তের নির্দেশ দিয়েছেন।

প্যারিসের পুলিশ প্রধান লরেন্ট নুনেজ ঘটনার সঠিক কারণ সম্পর্কে তদন্তের নির্দেশ দিয়েছেন। ছবি: রয়টার্স।

প্যারিসে পেনশন সংস্কার করার দাবিতে হওয়া প্রতিবাদে শামিল হয়ে অণ্ডকোষ খোয়ালেন এক বিক্ষোভকারী। অভিযোগ, বিক্ষোভ চলাকালীন এক ফরাসি পুলিশ আধিকারিক তাঁকে দু’পায়ের মাঝখানে লাঠি দিয়ে আঘাত করেন। সেই লাঠির বাড়ি গিয়ে লাগে তাঁর অণ্ডকোষে। পরে যন্ত্রণায় কাতরাতে কাতরাতে ওই যুবক হাসপাতালে গেলে চিকিৎসকরা তাঁকে জানান যে, আঘাত খুব গুরুতর। তাঁর অণ্ডকোষ অস্ত্রোপচার করে বাদ দিতে হবে বলেও চিকিৎসকরা জানান। এর পরই অস্ত্রোপচার করে অণ্ডকোষ বাদ দিতে হয় ওই যুবককে। ওই যুবকের নাম ইভান এস।

ওই যুবক পুলিশের বিরুদ্ধে মামলার পরিকল্পনা করছে একটি ফরাসি দৈনিকে জানিয়েছেন। তিনি বলেন, ‘‘পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা করা জরুরি। আমিই প্রথম ব্যক্তি নই, এর আগেও বহু মানুষ পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন।’’

Advertisement

ইভান জানিয়েছেন, গত বৃহস্পতিবার বিক্ষোভ চলাকালীন তিনি পুলিশি অত্যাচারের দৃশ্য ক্যামেরাবন্দি করছিলেন। কিন্তু হঠাৎই দু’জন পুলিশ আধিকারিক তাঁকে টেনে মাটিতে ফেলে দেন এবং লাঠি দিয়ে দু’পায়ের মাঝখানে মারতে থাকেন।

প্যারিসের পুলিশ প্রধান লরেন্ট নুনেজ ঘটনার সঠিক কারণ সম্পর্কে তদন্তের নির্দেশ দিয়েছেন। ইভানের আইনজীবী লুসি সাইমন বলেন, ‘‘ইভানকে এত জোরে আঘাত করা হয়েছিল যে, তাঁর একটি অণ্ডকোষ কেটে ফেলতে হয়েছে। আমার মক্কেল এখনও হাসপাতালে রয়েছেন। আমাদের কাছে পুলিশি নির্যাতনের অনেক প্রমাণ রয়েছে। ইভান এখনও হতবাক।’’

প্যারিসে পেনশন সংস্কার করার দাবিতে চলা বিক্ষোভ ধীরে ধীরে বড় আকার ধারণ করছে। প্রতিদিন প্রায় ১০ হাজার মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ করছেন। এই বিক্ষোভ মিছিলের একাধিক ছবি এবং ভিডিয়োও ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement