Israel-Hamas Conflict

খুলল না প্যারাস্যুট, ত্রাণ ভরা বাক্স আছড়ে পড়ল জনতার ভিড়ে! গাজ়ায় মৃত্যু পাঁচ শরণার্থীর

ইজ়রায়েল সেনা ইতিমধ্যেই মধ্য এবং উত্তর গাজ়ার বিস্তীর্ণ অংশ থেকে প্যালেস্টাইনিদের বিতাড়ন করেছে। তাঁদের বড় অংশের ঠিকানা এখন বিভিন্ন ত্রাণশিবির।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৯:১৫
বিমান থেকে ত্রাণ ফেলা হচ্ছে গাজ়ায়।

বিমান থেকে ত্রাণ ফেলা হচ্ছে গাজ়ায়। ছবি: এএফপি।

যুদ্ধবিধ্বস্ত গাজ়ায় ত্রাণ বোঝাই বাক্স চাপা পড়ে মৃত্যু হল পাঁচ জন প্যালেস্টাইনি শরণার্থীর। গুরুতর আহতের সংখ্যা অন্তত ১০। বিমান থেকে ফেলা ত্রাণবাহী প্যারাস্যুট সময়মতো না খোলার ফলেই এই বিপত্তি ঘটেছে বলে গাজ়া স্বশাসিত কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে।

Advertisement

শুক্রবার পশ্চিম গাজ়ার আল শাতি শরণার্থী শিবিরের সামনে ওই দুর্ঘটনার সময় হাজির ছিলেন স্থানীয় সাংবাদিক কাদের আল জানুন। সিএনএন-কে তিনি জানান, বিমান থেকে প্যারাস্যুটের মাধ্যমে অনেকগুলি ত্রাণবোঝাই বাক্স ফেলা হচ্ছিল। তার মধ্যে একটি প্যারাসুট সময়মতো না খুলে আছড়ে পড়ে শরণার্থী শিবিরের সামনের জমায়েতে।

হতাহতদের স্থানীয় আল শিফা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে পরে পাঁচ জনের মৃত্যুর খবর জানানো হয়। টানা ছ’মাসের ইজ়রায়েলি অবরোধের জেরে গাজ়ায় দেখা দিয়েছে খাদ্যসঙ্কট। ক্ষুধা আর অপুষ্টিতে ভুগছেন প্যালেস্টাইনি নাগরিকদের বড় অংশ। এই পরিস্থিতিতে দক্ষিণ গাজ়ার শরণার্থী শিবিরগুলিতে প্রতি দিনই ত্রাণের আশায় ভিড় জমাচ্ছেন ঘরছাড়া প্যালেস্টাইনিরা।

গত ৭ অক্টোবর প্যালেস্তেনীয় সশস্ত্র হামাসের আল কাশিম ব্রিগেডের রকেট হামলার পর থেকেই ইজ়রায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজ়ায় সর্বাত্মক সেনা অভিযানের কথা ঘোষণা করেছিলেন। পাশাপাশি প্যালেস্টাইনিদের গাজ়া ছেড়ে চলে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। ইজ়রায়েল সেনা ইতিমধ্যেই মধ্য এবং উত্তর গাজ়ার বিস্তীর্ণ অংশ থেকে প্যালেস্টাইনিদের বিতাড়ন করেছে। তাঁদের বড় অংশের ঠিকানা এখন বিভিন্ন ত্রাণশিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement