Israel-Hamas Conflict

যুদ্ধ প্রসঙ্গে জয়শঙ্কর

গত ৭ অক্টোবর ইজ়রায়েলের উপরে হামলা চালায় হামাস গোষ্ঠী। এর পরেই গাজ়ায় যুদ্ধ ঘোষণা করেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

Advertisement
সংবাদ সংস্থা
কুয়ালা লামপুর শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৯:০২
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল ছবি।

ইজ়রায়েল ও হামাসের মধ্যে চলতে থাকা যুদ্ধ প্রসঙ্গে ফের দ্বি-রাষ্ট্র সমাধানের উপরে জোর দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। উদ্বেগ প্রকাশ করলেন প্যালেস্টাইনের সাধারণ নাগরিকের নিরাপত্তা নিয়েও।

Advertisement

কুয়ালা লামপুরে থাকা প্রবাসী ভারতীয়দের সঙ্গে বুধবার কথা বলেছিলেন জয়শঙ্কর। সেই সময়ই উঠে আসে হামাস গোষ্ঠীর ইজ়রায়েলের উপরে হামলা ও ইজ়রায়েলর ক্রমাগত প্যালেস্টাইনের উপরে হামলা চালানো নিয়ে কিছু প্রশ্ন। ভারতের এই বিষয়ে অবস্থান কী, প্রশ্ন করা হয় জয়শঙ্করকে। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে জয়শঙ্কর হামাস গোষ্ঠীর হামলাকে ‘জঙ্গি হামলা’র সঙ্গে তুলনা করেন। একই সঙ্গে তিনি বলেন, ‘একটি যুদ্ধে কেউ জয়ী হয় না’। তিনি উদ্বেগ প্রকাশ করেন সাধারণ মানুষের মৃত্যুর নিয়েও। বলেন যে, প্যালেস্টাইনিরা নিজেদের জমি থেকে বঞ্চিত হচ্ছেন।

গত ৭ অক্টোবর ইজ়রায়েলের উপরে হামলা চালায় হামাস গোষ্ঠী। এর পরেই গাজ়ায় যুদ্ধ ঘোষণা করেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এখনও পর্যন্ত এই যুদ্ধে অন্তত ৩২ হাজার মানুষের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে অধিকাংশই হচ্ছেন মহিলা ও শিশু। আর, এই যুদ্ধ নিয়ে ভারতের অবস্থান প্রসঙ্গে বারবার উঠে এসেছে দ্বি-রাষ্ট্র সমাধানের কথা। এমন আবহে জয়শঙ্কর বুধবার ফের জোর দিয়েছেন দু’টি পৃথক রাষ্ট্রের বিষয়ের উপরে।

আরও পড়ুন
Advertisement