Google Layoff

মাঝরাতে বিকল অ্যাকাউন্ট! সাড়ে ১৬ বছরের চাকরি হারিয়ে উপলব্ধি শোনালেন গুগলকর্মী

গুগলের এক সদ্য প্রাক্তন কর্মী এই ছাঁটাইয়ের অভিজ্ঞতা এবং উপলব্ধি ভাগ করে নিয়েছেন। সাড়ে ১৬ বছর ধরে তিনি গুগলে চাকরি করছেন। রাত ৩টের সময় আচমকা তাঁর অ্যাকাউন্ট বিকল করে দেওয়া হয়।

Advertisement
সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ০৯:০৮
এক ঝটকায় ১২ হাজার কর্মীকে ছাঁটাই করে দিয়েছে গুগল।

এক ঝটকায় ১২ হাজার কর্মীকে ছাঁটাই করে দিয়েছে গুগল। ফাইল ছবি।

এক ঝটকায় ১২ হাজার কর্মীকে ছাঁটাই করে দিয়েছে গুগল। গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের তরফে সম্প্রতি কর্মীদের ছাঁটাইয়ের নোটিস পাঠানো হয়েছে। সাধারণ কর্মী থেকে শুরু করে উচ্চপদস্থ আধিকারিক, গণছাঁটাইয়ের কোপ থেকে বাদ পড়েননি কেউই। চাকরি হারানোর পর সমাজমাধ্যমে সেই অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন অনেকে।

গুগলের তেমনই এক সদ্য প্রাক্তন কর্মী জাস্টিন মুর। সমাজমাধ্যমে তিনি আচমকা এই ছাঁটাইয়ের অভিজ্ঞতা এবং উপলব্ধি ভাগ করে নিয়েছেন বাকিদের সঙ্গে। জানিয়েছেন, সাড়ে ১৬ বছর ধরে তিনি গুগলে চাকরি করছেন। রাত ৩টের সময় আচমকা তাঁর অ্যাকাউন্ট বিকল (ডিঅ্যাকটিভেট) করে দেওয়া হয়। তার মাধ্যমে তিনি জানতে পারেন, ছাঁটাইয়ের ১২ হাজার কর্মীর তালিকাতে আছেন তিনিও।

Advertisement

জাস্টিন লিখেছেন, ‘‘গুগলে সাড়ে ১৬ বছর কাটানোর পর রাত ৩টের সময় অ্যাকাউন্ট বিকল করে দিয়ে আমাকে জানানো হল, আমি ওই সৌভাগ্যবান ১২০০০ জনের মধ্যে এক জন। এ ছাড়া আর কোনও তথ্য আমাকে দেওয়া হয়নি। অন্য কোনও ভাবে আমার সঙ্গে যোগাযোগ করা হয়নি।’’

নিজের উপলব্ধির কথা জানিয়ে জাস্টিন আরও লেখেন, ‘‘দিনের শেষে শিখলাম, কাজই জীবন নয়। কর্তৃপক্ষই সব নয়। বিশেষ করে গুগলের মতো বড় সংস্থা তাদের প্রত্যেক কর্মীকেই যে কোনও মুহূর্তে ছাঁটাই করে দিতে পারে। কেউই তাদের কাছে ১০০ শতাংশ অপরিহার্য নয়। তাই জীবনটা উপভোগ করা উচিত, কাজ নয়।’’

গুগলের সিইও সুন্দর পিচাই গণছাঁটাইয়ের কথা ঘোষণা করে তার সম্পূর্ণ দায় নিজে নিয়েছেন। বিশ্বের নানা প্রান্তেই কর্মী ছাঁটাই করেছে গুগল। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে আমেরিকায়। ছাঁটাইয়ের পাশাপাশি এই সমস্ত কর্মীর নতুন চাকরি খুঁজে নেওয়ার জন্য সাহায্যের আশ্বাসও দিয়েছে গুগল। ন্যূনতম ৬০ দিনের নোটিস পিরিয়ড কাটিয়ে সংস্থাকে বিদায় জানাবেন কর্মীরা। এই সময়ের পুরো বেতনও তাঁরা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement