Dislike Button in X

অপছন্দের পোস্টে ‘ডিজ়লাইক’ করার সুযোগ দেবে এক্স! কী ভাবছে ইলন মাস্কের সংস্থা?

বিশেষজ্ঞরা নানারকম ‘কোড রেফারেন্স’ খতিয়ে দেখে জানাচ্ছেন, এক্সে ‘লাইক’ অর্থাৎ ‘হার্ট’ বিকল্পের পাশে একটি ভগ্ন হৃদয় বা ‘ব্রোকেন হার্ট’-এর চিহ্নও রাখার কথা ভাবছে এক্স।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ২১:৪৮
ইলন মাস্ক।

ইলন মাস্ক। —ফাইল চিত্র।

পছন্দ হলে ‘লাইক’। এক্স হ্যান্ডলের টুকটুকে লাল হৃদয় তখন নানা রঙ ছিটিয়ে রঙিন হয়। কিন্তু অপছন্দ হলে ডিজ়লাইক করার সুযোগ নেই। একটি রিপোর্ট বলছে এ বার সেই অপছন্দ করার সুযোগ দিতে চলেছে ইলন মাস্কের সংস্থা এক্স। ওই রিপার্টে এ-ও বলা হয়েছে যে ইতিমধ্যেই ডিজ়লাইক বাটন সংক্রান্ত কাজও করতে শুরু করেছে তারা। যদিও সংস্থার তরফে ওই বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি।

Advertisement

টেক চার্চ নামে একটি সংস্থা তাদের রিপোর্টে জানিয়েছে, মাস্কের সংস্থা ‘ডিজ়লাইক বাটন’ নিয়ে কোনও ঘোষণা করেনি ঠিকই, তবে বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, এক্সের যেকোনও পোস্টকে ভাল বলার পাশাপাশি খারাপ বলার সুযোগও দেওয়ার কথা ভাবছে সংস্থাটি। কোনও পোস্ট করে খারাপ বলার জন্য ‘ডাউনভোট’ নামে একটি বিকল্প ইতিমধ্যেই চালু করেছে রেডিট। কিন্তু এক্স আনতে চলেছে ‘ডিজ়লাইক’ বিকল্প।

ওই বিষয়ে বিশেষজ্ঞরা নানারকম ‘কোড রেফারেন্স’ খতিয়ে দেখে জানাচ্ছেন, এক্সে ‘লাইক’ অর্থাৎ ‘হার্ট’ বিকল্পের পাশে একটি ভগ্ন হৃদয় বা ‘ব্রোকেন হার্ট’-এর চিহ্নও রাখার কথা ভাবছে এক্স। ২০২১ সালে ইলন সংস্থাটির দায়িত্ব নেওয়ার পরেই ওই নকশাটি পরীক্ষা করা হয়েছিল। কিন্তু চালু করা হয়নি শেষ পর্যন্ত। তবে জুন মাসেই এক্সে একটি নতুন বৈশিষ্ট্য যোগ করার কথা বলেছিলেন ইলন। তার পর থেকেই এ নিয়ে জল্পনা বেড়েছে।

আরও পড়ুন
Advertisement