Russia-Ukraine War

ড্রোন হামলায় ধ্বংস রুশ বাহিনীর তেলের ভান্ডার! এ বার ক্রাইমিয়া দখলের অভিযান ইউক্রেন সেনার?

পশ্চিমি সংবাদমাধ্যমের একাংশ জানাচ্ছে, ইউক্রেনের ওই ড্রোন হামলায় ক্রাইমিয়ার সেবাস্তিপোল বন্দরে রুশ সেনার মজুত তেলের বড় অংশ নষ্ট হয়ে গিয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৭:০৭
Drone strike of Ukraine force ignites major fuel blaze on Crimea

ক্রাইমিয়ায় রুশ বাহিনীর তেলের ডিপোয় ইউক্রেনের ড্রোন হামলা। ছবি: রয়টার্স।

নেটোর দেওয়া অস্ত্রসম্ভার হাতে পাওয়ার পরেই রুশ বাহিনীর উপর নতুন করে হামলা শুরু করল ইউক্রেন। শুক্রবার গভীর রাতে কৃষ্ণসাগরের তীরবর্তী ওই অঞ্চলে রুশ সেনার তেলের ডিপোতে হামলা চালিয়েছে ইউক্রেন সেনার ড্রোন।

পশ্চিমি সংবাদমাধ্যমের একাংশ জানাচ্ছে, ড্রোন হামলায় ক্রাইমিয়ার সেবাস্তিপোল বন্দরে রুশ সেনার মজুত করা তেলের বড় অংশ নষ্ট হয়েছে। ২০১৪ সালে ঝটিকা অভিযান চালিয়ে কার্যত বিনা যুদ্ধেই দক্ষিণ ইউক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপ দখল করেছিল রুশ সেনা। পরে গণভোট করিয়ে ওই অংশকে রুশ ভূখণ্ডের সঙ্গে জুড়ে নিয়েছিল ভ্লাদিমির পুতিনের সরকার।

Advertisement

গত বছরের ২৪ ফেব্রুয়ারি সেনা অভিযান শুরুর পরে দক্ষিণ ইউক্রেনের আর এক গুরুত্বপূর্ণ বন্দর খেরসনের দখল নিয়েছিল পুতিন-বাহিনী। কিন্তু গত নভেম্বরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগত সেনাদের প্রত্যাঘাতে পিছু হটতে হয় তাদের। যদিও ক্রাইমিয়ার মতোই খেরসনকেও গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে জুড়ে নিয়েছিলেন পুতিন। খেরসনের পাশাপাশি বুচা, ইজ়িয়ুম, বোরোডিয়াঙ্কা, চেরনিহিভের মতো শহরও রাশিয়ার হাত থেকে ইতিমধ্যেই ছিনিয়ে নিয়েছে ইউক্রেন। এ বার কি ক্রাইমিয়ার পালা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement