Donald Trump

‘আমাকে দেখতে ভাল’, কমলাকে আক্রমণ ট্রাম্পের

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের জনপ্রিয়তা এখন বেড়ে চলেছে। এ বার হ্যারিসের শারীরিক গঠন এবং বুদ্ধিমত্তা নিয়ে তাঁকে কটাক্ষ করলেন ডোনাল্ড ট্রাম্প।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ০৫:৩০
(বাঁ দিকে) ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিস।

(বাঁ দিকে) ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিস। —ফাইল চিত্র।

বিভিন্ন প্রচার সভায় বিরোধী দলের নেতা-নেত্রীদের ব্যক্তিগত স্তরে আক্রমণ তিনি আগেও করতেন। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের জনপ্রিয়তা এখন বেড়ে চলেছে। এ বার হ্যারিসের শারীরিক গঠন এবং বুদ্ধিমত্তা নিয়ে তাঁকে কটাক্ষ করলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা এ বারের নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

গত কাল পেনসিলভেনিয়ায় সভা ছিল ট্রাম্পের। মাসখানেক আগে এই প্রদেশেই এক জনসভা চলাকালীন ট্রাম্পের উপরে হামলা হয়েছিল। সেখানেই গত কাল আর এক জনসভায় ট্রাম্প সরাসরিই জানিয়েছেন, হ্যারিসের থেকে তাঁকে অনেক ভাল দেখতে। সম্প্রতি একটি আন্তর্জাতিক পত্রিকা হ্যারিসকে নিয়ে তাদের প্রচ্ছদ করেছে। ট্রাম্পের আরও দাবি, সেই প্রচ্ছদের জন্য তোলা ছবিতে না কি হ্যারিসকে এতটাই খারাপ দেখতে লাগছিল যে, শেষমেশ ওই পত্রিকাকে এক শিল্পীকে দিয়ে হ্যারিসের ছবি আঁকাতে হয়। ট্রাম্পের এই দাবি আদৌ কতটা সত্য, তা জানা যায়নি। এ নিয়ে ওই পত্রিকার তরফে কেউই মুখ খোলেননি। এমনকি এই ধরনের ব্যক্তিগত আক্রমণ থেকে ট্রাম্পকে বিরত থাকতে বারবার অনুরোধ করছেন তাঁর নিজের দল এবং প্রচার টিমের লোকজনও। তবে ট্রাম্প থামবার পাত্র নন। তিনি মশকরার ছলে হ্যারিসের নানা ডাকনাম দিয়েছেন। ভাইস প্রেসিডেন্টের বুদ্ধিমত্তা নিয়েও প্রশ্ন তুলে যাচ্ছেন। ওই সভায় হ্যারিসকে ট্রাম্প ‘চরমপন্থী উদারনীতি’র সমর্থক বলে ব্যাখ্যা করেছেন। ডেমোক্র্যাটদের শেষ মুহূর্তের প্রার্থী বদল নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি ট্রাম্প। বলেছেন, ‘‘বাইডেনের কী হল? আগে আমার সঙ্গে লড়াইটা বাইডেনের ছিল। এখন দেখছি আমি অন্য আর এক জনের সঙ্গে লড়ছি। আমি তো বলেছি, কার বিরুদ্ধে লড়ছি আমি? কমলা হ্যারিস ঠিক কে?’’

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে পেনসিলভেনিয়ার ফলাফল খুবই গুরুত্বপূর্ণ হিসেবে গণ্য করা হয়। প্রাথমিক ভাবে এই প্রদেশে ভালই দখল ছিল রিপাবলিকানদের। তবে জুলাইয়ের শেষে প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী দৌড় থেকে নিজের নাম সরিয়ে নেওয়ার পরে হ্যারিস যখন ডেমোক্র্যাটদের প্রার্থী হবেন বলে সিদ্ধান্ত হয়, তার পর থেকেই এই প্রদেশে ডেমোক্র্যাটদের জনপ্রিয়তা বাড়ছে। ডেমোক্র্যাট শিবিরের তাই অনেকেই বলাবলি শুরু করেছেন, ঠিক সেই কারণেই দেশের বর্তমান ভাইস প্রেসিডেন্টকে এ ভাবে ব্যক্তিগত স্তরে আক্রমণ করছেন ট্রাম্প।

আজ ভারতীয় সময় গভীর রাতে পেনসিলভেনিয়ায় পৌঁছনোর কথা হ্যারিসের। সেখানে একটি প্রচার সভায় অংশ নেবেন তিনি। সেখান থেকে যাবেন শিকাগোয়। সোমবার থেকে শিকাগোয় ডেমোক্র্যাটদের মহাসম্মেলন শুরু হওয়ার কথা। প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা বক্তৃতা দেবেন সেখানে। সেই সম্মেলনেই কমলা আনুষ্ঠানিক ভাবে নিজের প্রার্থীপদ নিয়ে ভাষণ দেবেন আগামী মঙ্গলবার।

তার আগে গত কাল নর্থ ক্যারোলাইনায় এক প্রচার সভায় অংশ নেন কমলা। সেখানেই ‘অপরচুনিটি ইকোনমি’র কথা বলতে শোনা যায় তাঁকে। তিনি জিতে ক্ষমতা এলে মধ্যবিত্তদের জন্য কর ছাড়ের নানা প্রতিশ্রুতি দিয়েছেন হ্যারিস। জানিয়েছেন, বাড়িতে শিশু থাকলে সেই পরিবার অন্তত ৬ হাজার ডলার করে আয়কর ছাড় পাবে। এ ছাড়াও ওষুধের দাম কমানো, পেনশনভোগীদের জন্য নানা সুবিধের কথাও শোনা গিয়েছে কমলার বক্তৃতায়। সস্তায় অন্তত ৩০ লক্ষ আবাসন তৈরির কথাও বলেছেন তিনি। কালকের সভায় মূলত মধ্যবিত্ত আমেরিকানদের ভাল রাখার প্রতিশ্রুতি দিয়েছেন হ্যারিস। জানিয়েছেন, তাঁর দেশে মধ্যবিত্তেরা ভাল ‌থাকলে তবেই দেশের প্রকৃত উন্নতি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement