India Day Parade

‘ইন্ডিয়া ডে’ শোভাযাত্রায় বিতর্ক রামমন্দিরের ট্যাবলো ঘিরে

অনুষ্ঠানে রামমন্দিরের ট্যাবলো প্রদর্শনের বন্দোবস্ত করা হয় আমেরিকার বিশ্ব হিন্দু পরিষদের তরফে। তাদের বক্তব্য, হিন্দুদের ধর্মীয় স্থান উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ০৮:১২
জো বাইডেন।

জো বাইডেন। —ফাইল চিত্র।

নিউ ইয়র্ক সিটিতে আগামিকাল ইন্ডিয়া ডে প্যারেড উপলক্ষে অযোধ্যার রামমন্দিরের ট্যাবলো তুলে ধরার পরিকল্পনা করা হয়েছিল। আর তা ঘিরেই তৈরি হল বিতর্ক। কয়েকটি সংগঠন রামমন্দিরের ওই ট্যাবলোকে মুসলিম বিরোধী বলে উল্লেখ করে তা অনুষ্ঠান থেকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে।

Advertisement

আমেরিকার কিছু সংগঠন এ বিষয়ে নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস এবং নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হচুলকে চিঠি লিখেছে। ওই সংগঠনগুলির মধ্যে রয়েছে দ্য কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস, দ্য ইন্ডিয়ান আমেরিকান মুসলিম কাউন্সিল, হিন্দুস ফর হিউম্যান রাইটস।

চিঠিতে বলা হয়, ওই অনুষ্ঠানে ভারতের হিন্দু জাতীয়তাবাদী ভাবধারা তুলে ধরার চেষ্টা করা হয়েছে। কিন্তু ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ।

উল্লেখ্য অনুষ্ঠানে রামমন্দিরের ট্যাবলো প্রদর্শনের বন্দোবস্ত করা হয় আমেরিকার বিশ্ব হিন্দু পরিষদের তরফে। তাদের বক্তব্য, হিন্দুদের ধর্মীয় স্থান উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। যার উদ্দেশ্য ভারত ও হিন্দুদের দেবতার মহিমা তুলে ধরা।

তুমুল বিতর্কের পরে রামমন্দিরকে ওই অনুষ্ঠানের অন্তর্ভুক্ত করা হবে কি না, তা পুনর্বিবেচনার জন্য দ্য ইন্টারফেথ সেন্টার অব নিউ ইয়র্ক ভারতীয় কনসুলেট ও দ্য ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের কাছে আবেদন জানিয়েছে।

দ্য হিন্দু আমেরিকান ফেডারেশন জানিয়েছে, বিষয়টি বাক্‌স্বাধীনতার। অনুষ্ঠানের আয়োজক দ্য ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনস জানিয়েছে, এই প্যারেড ভারতের সাংস্কৃতিক বৈচিত্র তুলে ধরবে।

নিউ ইয়র্ক সিটির মেয়র এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ঘৃণার কোনও জায়গা নেই। এই বিতর্কের মধ্যেই দ্য কোয়ালিশন অব হিন্দুস অব নর্থ আমেরিকার তরফে
আবেদনে জানানো হয়েছে, সপ্তাহান্তে আয়োজিত ওই প্যারেডে হিন্দুদের অধিকার যাতে লঙ্ঘন না হয়, তা নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি ওই সংগঠনের তরফে বলা হয়, রামমন্দির বিভাজন কিংবা ঘৃণার প্রতীক নয় বরং ভারতের সাংস্কৃতিক বৈচিত্রকে উদ্‌যাপন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement