China Spy Balloon in US

রহস্যময় বেলুন নিয়ে সংঘাত, আমেরিকার বিরুদ্ধে ‘প্রয়োজনীয়’ পদক্ষেপের হুঁশিয়ারি দিয়ে রাখল চিন

রবিবার সকালে চিনের বিদেশ মন্ত্রকের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, বেলুনটি গুলি করে নামিয়ে আমেরিকা ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন’ করেছে।

Advertisement
সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৩
রহস্যময় বেলুন নিয়ে আবার চিন এবং আমেরিকার মধ্যে সংঘাতের আবহ।

রহস্যময় বেলুন নিয়ে আবার চিন এবং আমেরিকার মধ্যে সংঘাতের আবহ। ছবি: রয়টার্স।

আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়া রহস্যময় চিনা বেলুনকে শনিবারই গুলি করে নামিয়েছে আমেরিকা। সে দেশের প্রতিরক্ষা দফতর পেন্টাগন দাবি করেছিল, আমেরিকার ‘স্পর্শকাতর’ সামরিক কেন্দ্রগুলির উপর নজরদারি চালাচ্ছে চিনের ওই বেলুনটি। রবিবার এ বিষয়ে মুখ খুলল চিন। গুলি করে বেলুনটি নামোনার সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে আমেরিকার উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে চিন চিন জানিয়েছে, ‘প্রয়োজনীয় প্রতিক্রিয়া’ জানানোর রাস্তা তৈরি করা হচ্ছে। অর্থাৎ, আমেরিকার আগ্রাসী পদক্ষেপের পাল্টা তাঁরাও যে আক্রমণাত্মক রণকৌশল নিতে পারেন, তা বুঝিয়ে দেওয়া হয়েছে বেজিং প্রশাসনের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে।

Advertisement

বেলুনটি গুলি করে নামানোর সিদ্ধান্ত নিয়ে আগেই আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছিলেন, দেশের ‘সার্বভৌমত্ব খর্ব’ করার চেষ্টার বিরুদ্ধে ‘আইন মোতাবেক পদক্ষেপ’ করা হয়েছে। কিন্তু রবিবার সকালে চিনের বিদেশ মন্ত্রকের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, আমেরিকা ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন’ করেছে।

গত বৃহস্পতিবার পেন্টাগনের তরফে দাবি করা হয়, বেলুনের মাধ্যমে ‘গুপ্তচরবৃত্তি’ চালাচ্ছে বেজিং। আমেরিকার সামরিক কার্যকলাপের উপর বেলুনের মাধ্যমে নজর রাখা হচ্ছে। প্রেসিডেন্ট জো বাইডেন পেন্টাগনের দাবির পরিপ্রেক্ষিতে জানান, বেলুনটির ‘উপযুক্ত ব্যবস্থা’ করা হবে।

চিনের তরফে অবশ্য নজরদারির যাবতীয় অভিযোগ উড়িয়ে দেওয়া হয়। তারা জানায়, আবহাওয়া সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষা এবং বৈজ্ঞানিক কারণে বেলুনটি ব্যবহার করা হচ্ছে। চিনের বিদেশ মন্ত্রকের তরফে দাবি করা হয়, এই বেলুনটি হাওয়ার গতির সঙ্গে ভারসাম্য বজায় রাখতে না পেরে আমেরিকায় ঢুকে পড়ে। এই দুর্ঘটনার জন্য দুঃখপ্রকাশও করে বেজিং। পাশাপাশি তারা এ-ও জানায়, এই ভুল যাতে দ্বিতীয় বার না হয়, সেই চেষ্টা করা হবে। তবে রবিবার আমেরিকার দিকে অভিযোগের আঙুল তুলে চিন জানিয়েছে, এ ক্ষেত্রে অতিসক্রিয়তা দেখিয়েছে বাইডেন প্রশাসন। বেলুন বিতর্কের জেরে আমেরিকার প্রতিরক্ষা সচিব তাঁর চিন সফর স্থগিত রেখেছেন।

বেলুনটিকে প্রথমে উত্তর পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গিয়েছিল। প্রাথমিক ভাবে বাইডেন সরকারের প্রতিরক্ষা সচিব অস্টিন সেটিকে গুলি করে নামানোর কথা বলেছিলেন। কিন্তু বেলুনটির মধ্যে কোনও তেজস্ক্রিয় পদার্থ থাকলে ঘনবসতিপূর্ণ অঞ্চলে পড়ে বিপত্তি ঘটার আশঙ্কা ছিল। পরে দক্ষিণ ক্যারোলিনা উপকূলের কাছে বেলুনটিকে গুলি করে নামানো হয়। বেলুন ধ্বংসের পর বাইডেন বলেন, ‘‘আমরা সফল ভাবে বেলুনটি নামিয়েছি। আমি আমাদের বিমান আধিকারিকদের এর জন্য অভিনন্দন জানাতে চাই।’’ বেলুনটি গুলি করে নামানোর মুহূর্তের ভিডিয়ো ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। তাতে দেখা যায়, কী ভাবে নীল আকাশের বুকে সাদা বেলুন গুলি লেগে ফেটে গিয়েছে। সাদা ধোঁয়া ছড়িয়ে পড়েছে চারপাশে। ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement