California Fire

এক দিনে দ্বিগুণ দাবানল, ক্যালিফোর্নিয়ায় ধৃত এক

বুধবার উত্তর ক্যালিফোর্নিয়ায় ওই আগুন লাগে। ছড়িয়ে পড়তে থাকে দ্রুত চিকোর উত্তর-পূর্বে । প্রায় ৩৭০০ দমকলকর্মী টানা লড়ে চলেছেন। কিন্তু বেগ পেতে হচ্ছে প্রবল হাওয়ার মধ্যে উঁচু-নিচু এলাকার আগুন নেভাতে।

Advertisement
সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৭:৫৩
চব্বিশ ঘণ্টায় দ্বিগুণ হল ক্যালিফোর্নিয়ার দাবানল ‘দ্য পার্ক ফায়ার’।

চব্বিশ ঘণ্টায় দ্বিগুণ হল ক্যালিফোর্নিয়ার দাবানল ‘দ্য পার্ক ফায়ার’। ছবি: রয়টার্স।

চব্বিশ ঘণ্টায় দ্বিগুণ হল ক্যালিফোর্নিয়ার দাবানল ‘দ্য পার্ক ফায়ার’।

Advertisement

বুধবার উত্তর ক্যালিফোর্নিয়ায় ওই আগুন লাগে। ছড়িয়ে পড়তে থাকে দ্রুত চিকোর উত্তর-পূর্বে । প্রায় ৩৭০০ দমকলকর্মী টানা লড়ে চলেছেন। কিন্তু বেগ পেতে হচ্ছে প্রবল হাওয়ার মধ্যে উঁচু-নিচু এলাকার আগুন নেভাতে। শুক্রবার বিকেল পর্যন্ত ভস্মীভূত হয়ে গিয়েছিল ১,৭৮,০৯০ একর এলাকা। তা শনিবার বিকেলে এসে দাঁড়িয়েছে ৩,৫০,০১২ একরে। প্রতি ঘণ্টায় পাঁচ হাজার একর এলাকায় আগুন ছড়িয়ে পড়ছে। আগুন নেভাতে ব্যবহার করা হচ্ছে অন্তত ১৬টি হেলিকপ্টার।

বুধবার ওই আগুন লাগার পরে বৃহস্পতিবারই এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। জ্বলন্ত গাড়ি বিউট কাউন্টির কাছের একটি খাঁড়িতে গড়িয়ে দিয়ে তিনিই জঙ্গলে আগুন ধরিয়েছেন বলে সন্দেহ করছেন তদন্তকারীরা। তাঁদের দাবি, ইচ্ছাকৃত ভাবে আগুন লাগিয়ে রনি ডিন স্টাউট নামে বছর বিয়াল্লিশের ওই ব্যক্তি আতঙ্কে ছুটতে থাকা মানুষের মধ্যে মিশে গিয়ে ঠান্ডা মাথায় পালিয়েছিলেন।

আমেরিকায় এখন ১০২টি বড় দাবানল চলছে। যার একটি এই ‘দ্য পার্ক ফায়ার’। দাবানলের অধিকাংশই হচ্ছে পশ্চিম উপকূলের নানা প্রদেশে। বৃহস্পতিবার রাতে ওরেগনে আগুন নেভাতে গিয়ে এক পাইলটের মৃত্যু হয়েছে বিমান ভেঙে।

আরও পড়ুন
Advertisement