Bangladesh

জামিনে মুক্ত জঙ্গি নেতা রহমানি, ইনু ধৃত খুনের মামলায়

রহমানি আইএস প্রভাবিত নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লা বাংলা টিম-এর মাথা। ব্লগার রাজীব হায়দারকে খুনের মামলায় রহমানির ৫ বছরের কারাদণ্ড হয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ০৮:৪৭

—প্রতীকী চিত্র।

সোমবার খুনের মামলা দিয়ে ঢাকায় তাঁর উত্তরার বাড়ি থেকে গ্রেফতার করা হল বাংলাদেশের বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সভাপতি হাসানুল হক ইনুকে। ইনু শেখ হাসিনা সরকারের একটি দফায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ছিলেন। এ বারে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর কাছে কুষ্টিয়ায় নিজের আসনে পরাজিত হয়েছেন হাসিনা সরকারের শরিক নেতা ইনু। আবার সোমবারেই গাজীপুরের হাই সিকিয়োরিটি কারাগার থেকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে জঙ্গি শিরোমণি জসিমউদ্দিন রহমানিকে।

Advertisement

রহমানি আইএস প্রভাবিত নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লা বাংলা টিম-এর মাথা। ব্লগার রাজীব হায়দারকে খুনের মামলায় রহমানির ৫ বছরের কারাদণ্ড হয়েছে। সন্ত্রাস-বিরোধী আইন-সহ যে সব মামলা এই জঙ্গি নেতার বিরুদ্ধে চলছিল, সেগুলো সম্প্রতি প্রত্যাহার করা হয়। তার পরে সোমবার তাকে জামিনে মুক্তি দেওয়া হয়। জেল থেকে এই জঙ্গি পুলিশের পাহারায় একটি মাথাখোলা গাড়িতে চড়ে হাত-মাইকে বক্তৃতা করতে করতে বার হয়। ১৫ অগস্ট বোনের শেষকৃত্যে অংশ নেওয়ার জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল আনসারুল্লা বাংলা টিমের এই জঙ্গি নেতাকে। হেলিকপ্টারে চড়ে বরগুণায় গিয়ে বোনের শে‌ষকৃত্যে অংশ নিয়েছিল রহমানি।

সম্প্রতি বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুত তাহরীর-কে ঢাকার রাস্তায় মিছিল করতে দেখা গিয়েছে। কোটা আন্দোলনের সময়ে বেশ কয়েকটি জেল ভেঙে জঙ্গিদের মুক্ত করা হয়েছে। আনসারুল্লা বাংলা টিম ছাড়া জেএমবি ও অন্য সংগঠনের কট্টর জঙ্গিরাও জেল থেকে বেরিয়ে এসে আত্মগোপন করেছে। এ বিষয়ে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের মুখে কোনও রা নেই। শেখ হাসিনা ৫ অগস্ট দেশ ছাড়ার আগে এ মাসের প্রথম দিনে জামায়াতে ইসলামীকে জঙ্গি সংগঠন এবং দেশ-বিরোধী আখ্যা দিয়ে আইনি ভাবে নিষিদ্ধ করে গিয়েছিলেন। সেই নিষেধাজ্ঞা অচিরেই তুলে নেওয়া হবে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এ বিষয়ে জামায়াত সমর্থক আইনজীবীরা তৎপরতা শুরু করেছেন। রবিবার আনসার বাহিনীর সঙ্গে হাতাহাতির ঘটনায় কোটা-বিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লা আহত হন। তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। এ দিন জামায়াতের আমির শফিকুর রহমান হাসনাতকে দেখতে যান।

বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি শামসুদ্দিন মানিককে তিন দিন আগে অসুস্থ অবস্থায় মেঘালয় সীমান্ত থেকে উদ্ধার করেছিল বিজিবি। রবিবার তাঁকে আদালতে তোলার সময়ে কার্যত মারমুখি জনতার হাতে কিছু ক্ষণের জন্য তুলে দিয়েছিল পুলিশ। বিএনপি-জামায়াত পন্থী কিছু লোক যথেচ্ছ কিল-চড়-ঘুষি মারে বর্ষীয়ান, অসুস্থ প্রাক্তন বিচারপতিকে। কিছু ক্ষণের জন্য তিনি সংজ্ঞাহীন হয়ে পড়েছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। আদালতে হাজিরার পরে প্রাক্তন বিচারপতি মানিককে গুরুতর জখম অবস্থায় ওসমানি হাসপাতালের আইসিসিইউ-তে ভর্তি করা হয়েছে। এর আগে প্রাক্তন মন্ত্রী দীপু মণি এবং প্রধানমন্ত্রী হাসিনার বেসরকারি শিল্প উপদেষ্টা সালমন এফ রহমানকেও একই ভাবে আদালতে তোলার সময়ে কিছু লোক কিল-চড় মারে, ডিম ও
চটি ছোড়ে।

রবিবার পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে খুনের মামলা দিয়ে গ্রেফতার করার পরে নারায়ণগঞ্জে তাঁর মালিকানাধীন গাজী টায়ারের কারখানায় লুটপাট করে আগুন লাগানো হয়। গোটা কারখানা ভস্মীভূত হয়ে যায়। সোমবার সন্ধ্যায় আগুন নিয়ন্ত্রণে এলেও বেশ কয়েক জন শ্রমিক নিখোঁজ বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement