বাল্টিমোরের সেতু বিপর্যয়ে নিখোঁজ ছয়, ধাক্কা লাগার আগে ‘মে ডে’ কল, জাহাজের ভারতীয় কর্মীদের প্রশংসা

মঙ্গলবার স্থানীয় সময় রাত দেড়টা নাগাদ বাল্টিমোর শহরের বিখ্যাত ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুটি ভেঙে পড়ে প্যাটাপসকো নদীতে। একটি মালবাহী জাহাজের ধাক্কাতেই এই বিপর্যয় ঘটেছে বলে জানা যায়।

Advertisement
শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১২:৩৫
বাল্টিমোর শহরে সেতু বিপর্যয়।

বাল্টিমোর শহরে সেতু বিপর্যয়। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আমেরিকার বাল্টিমোর শহরের সেতু বিপর্যয়ের ঘটনায় এখনও পর্যন্ত ছ’জন নিখোঁজ। এই ছ’জনই রাতে সেতু মেরামতির কাজ করছিলেন। সে সময়ই ঘটে বিপত্তি। নদীর জলে পড়ে যান তাঁরা। ২৪ ঘণ্টার বেশি সময় কেটে গেলেও তাঁদের উদ্ধার করা সম্ভব হয়নি। মনে করা হচ্ছে, এই ছ’জনের মধ্যে কেউই বেঁচে নেই।

Advertisement

মঙ্গলবার স্থানীয় সময় রাত দেড়টা নাগাদ বাল্টিমোর শহরের বিখ্যাত ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুটি ভেঙে পড়ে প্যাটাপসকো নদীতে। একটি মালবাহী জাহাজের ধাক্কাতেই এই বিপর্যয় ঘটেছে বলে জানা যায়। এই ঘটনার বেশ কয়েকটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেই সব ভিডিয়োতেই দেখা যাচ্ছে কী ভাবে ১৯৭৭ সালে তৈরি সেতুটি ভেঙে পড়েছে। এই ঘটনায় ২০ জন মতো নদীর জলে তলিয়ে যান। তাঁদের মধ্যে ছ’জনকে উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানান আমেরিকার কোস্টগার্ড কমান্ডের রিয়ার অ্যাডমিরাল শ্যানন গিলরেথ।

তিনি আরও জানান, প্রতিকূল পরিস্থিতির জন্য উদ্ধারকাজ বন্ধ করে দেওয়া হয়েছে। তাঁর কথায়, ‘‘যখন সেতু বিপর্যয় ঘটে তখন প্যাটাপসকো নদীতে স্রোত বেশি ছিল।’’ একই কথা বলেন মেরিল্যান্ড পুলিশের সেক্রেটারি রোল্যান্ড বাটলার। জলের স্রোত এবং তাপমাত্রার জন্য নদীতে ডুবুরি নামিয়ে সন্ধান কাজ চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছে বলে জানান তিনি।

মঙ্গলবার রাতে বাল্টিমোর বন্দর থেকে একটি মালবাহী জাহাজ ছেড়েছিল। আচমকাই সেই জাহাজ এসে ধাক্কা মারে ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুর স্তম্ভে। সেই মালবাহী জাহাজটিতে মোট ২২ জন ক্রু ছিলেন। তাঁরা সকলেই ভারতীয়। দুর্ঘটনার পর পরই তাঁরা জলে নেমে উদ্ধারকার্যে হাত লাগান। তা ছাড়া ধাক্কা লাগার ঠিক আগে তাঁরা সতর্ক করে দেন। সেই কারণেই মেরিল্যান্ডের গভর্নর তাঁদেরকে ‘হিরো’ বলেছেন। সেতুর স্তম্ভে ধাক্কার আগে জাহাজটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। ‘মে ডে’ কল করা হয়।

মেরিল্যান্ডের গভর্নর বলেন, ‘‘সেতুটি ত্রুটিপূর্ণ ছিল এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।’’ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এই বিপর্যয়কে ‘ভয়াবহ দুর্ঘটনা’ বলে অভিহিত করছেন। সেই সঙ্গে যত দ্রুত সম্ভব সেতুটি পুনর্নির্মাণের কাজ করা হবে বলে জানিয়েছেন। উল্লেখ্য, বাল্টিমোর শহরের মধ্যে দিয়ে বয়ে গিয়েছে প্যাটাপসকো নদীটি। সেই নদীর উপরই তৈরি করা হয়েছিল ১.৬ মাইল দীর্ঘ ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুটি। আট লেনের এই সেতুর উপর দিয়ে সব সময়ই যান চলাচল করে। বাল্টিমোর বন্দরের বাইরের ক্রসিং এবং বাল্টিমোর বেল্টওয়ের মধ্যে যোগসূত্র তৈরি করেছিল এই সেতু।

আরও পড়ুন
Advertisement