Taliban 2.0

Afghan Crisis: মাসুদ-বাহিনীর হাতে ১০০ তালিবান হত? পঞ্জশিরে মাথা উঁচিয়ে বিলেতফেরত তরুণ

মাসুদের দাবি, আফগানিস্তান থেকে তালিবদের উৎখাত করা না গেলে ৯/১১-র পুনরাবৃত্তি হতে পারে। এবার জঙ্গি হামলার নিশানায় থাকতে পারে ইংল্যান্ড।

Advertisement
সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৩:৫৭

গ্রাফিক- সনৎ সিংহ

আফগানিস্তানের পঞ্জশির এলাকায় মাসুদ-বাহিনীর হাতে ১০০ তালিবান খুন? এমনই চাঞ্চল্যকর দাবি বিদেশি সংবাদমাধ্যমে। পঞ্জশিরের সিংহ বলে পরিচিত আহমেদ শাহ মাসুদের ছেলে তথা লন্ডনের কিংস কলেজের প্রাক্তনী আহমেদ মাসুদের নেতৃত্বে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান তালিবানের বিরুদ্ধে কড়া প্রতিরোধ গড়ে তুলছে। আফগান সেনার একটি অংশ প্রত্যক্ষ ভাবে মাসুদ-বাহিনীর সঙ্গে তালিবান বিরোধী লড়াইয়ে অংশ নিয়েছে। আফগানিস্তানে ক্রমশ তালিবান বিরোধী প্রতিরোধ মজবুত হচ্ছে বলে দাবি করছেন মাসুদ। তাঁর কথায়, আফগানিস্তান থেকে তালিবান-রাজ উত্খাত করা না গেলে ৯/১১-র পুনরাবৃত্তি হতে পারে। আর এবার জঙ্গি হামলার নিশানায় থাকতে পারে ইংল্যান্ড। যে দেশে দীর্ঘদিন কাটিয়েছেন পঞ্জশিরের সিংহ-শাবক। তাই তালিবান বিরোধী যুদ্ধে প্রাণপণ ল়ড়াই করছে মাসুদ-বাহিনী।

কাবুল থেকে ১০০ কিলোমিটার দূরে হিন্দুকুশ পাহাড়ের কোলে একটি উপত্যকা পঞ্জশির। সোভিয়েত আগ্রাসন থেকে শুরু করে হালের তালিবান— পঞ্জশিরকে পদানত করতে পারেনি কোনও শক্তি। এখন সেই দুর্গম উপত্যকায় তালিবান বিরোধী বাহিনী নিয়ে এগিয়ে চলেছেন আহমেদ মাসুদ। সঙ্গে আছেন আফগানিস্তানের অপসারিত ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ। দাঁতে দাঁত চেপে চলছে রক্তক্ষয়ী লড়াই।

Advertisement
কোন পথে তালিবানের কাবুল দখল?

কোন পথে তালিবানের কাবুল দখল? গ্রাফিক- শৌভিক দেবনাথ।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, মাসুদের ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের সঙ্গে লড়াইয়ে ইতিমধ্যেই শতাধিক তালিবানের মৃত্যু হয়েছে। মাসুদ জানিয়েছেন, শেষ রক্তবিন্দু দিয়ে তিনি তালিবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন। ইংল্যান্ডে উচ্চশিক্ষা নেওয়া মাসুদ মনে করেন, শুধু আফগানিস্তান নয়, বিশ্ব শান্তির জন্যও বিপজ্জনক তালিবান। এবার মোল্লা বরাদরের বাহিনীর ফের আফগানিস্তানের তখ্ত দখল করার অর্থ ৯/১১-র পুনরাবৃত্তির সম্ভাবনা বহুগুণ বেড়ে যাওয়া। আর এ যাত্রায় জঙ্গি নিশানায় থাকতে পারে ইংল্যান্ড। যে দেশে জীবনের অনেকটা সময় কাটিয়েছেন পঞ্জশিরের নয়া সিংহ আহমেদ মাসুদ। তাই জীবন বাজি রেখে তালিবান ঠেকানোর যুদ্ধ লড়ছেন ইংল্যান্ড-ফেরত মাসুদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement