Taliban 2.0

Afghanistan Crisis: তালিবানে পাক-যোগ! পঞ্জশিরে নিহত তালিব-যোদ্ধার পকেটে পাকিস্তানি সেনার পরিচয়পত্র

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি আগেই অভিযোগ করেছিলেন, তালিব যোদ্ধাদের সঙ্গে মিলে অন্তত ১০ থেকে ১৫ হাজার পাক সেনা লড়াই করছে।

Advertisement
সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১২:০৭
তালিবানের সঙ্গে পাক-যোগের দাবি উড়িয়েছে পেন্টাগন

তালিবানের সঙ্গে পাক-যোগের দাবি উড়িয়েছে পেন্টাগন ছবি সৌজন্যে রয়টার্স।

কাবুল দখল নিতে তালিবানকে কি মদত দিয়েছিল পাকিস্তান? তালিব যোদ্ধাদের পাশে দাঁড়িয়ে আফগান সেনার বিরুদ্ধে কি লড়েছিল পাক সেনাও? সম্প্রতি পঞ্জশিরে নিহত এক তালিব যোদ্ধার কাছে পাকিস্তানি সেনার পরিচয়পত্র পাওয়ার পরে সেই প্রশ্ন আরও জোরালো হয়েছে।
স্থানীয় সূত্রে খবর, সম্প্রতি পঞ্জশিরে নর্দার্ন অ্যালায়েন্সের হাতে নিহত এক তালিব যোদ্ধার পকেটে একটি পরিচয়পত্র পাওয়া গিয়েছে। সেই পরিচয়পত্র থেকে বোঝা যাচ্ছে ওই ব্যক্তি পাক সেনাবাহিনীর জওয়ান। তাঁর নাম মহম্মদ ওয়াসিম। যদিও এই বিষয়ে তালিবানের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement
পাওয়া গিয়েছে এই পরিচয়পত্র

পাওয়া গিয়েছে এই পরিচয়পত্র

তালিবান কাবুলের দখল নেওয়ার পরেই আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি অভিযোগ করেছিলেন, তালিব যোদ্ধাদের সঙ্গে মিলে অন্তত ১০ থেকে ১৫ হাজার পাক সেনা লড়াই করছে। ফলে আরও শক্তি বেড়েছে তাদের। একই দাবি করেছেন পঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর নেতৃত্ব দেওয়া আহমদ মাসুদ। যদিও সেই দাবি উড়িয়ে দিয়ে পেন্টাগন জানিয়েছে, তালিবানের সঙ্গে পাক যোগের কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি। বরং তালিবানি নাশকতায় পাকিস্তানও সন্ত্রস্ত বলেই দাবি করেছে আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement