japan Earthquake

ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১, জারি সুনামির সতর্কতা

ভূমিকম্পটির উৎসস্থল জাপানের দক্ষিণ উপকূলের দ্বীপ কিউশু। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১ বলে জানা গিয়েছে। জোরালো এই ভূমিকম্পের পরেই সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৪:৩২

—প্রতীকী চিত্র

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। ভূমিকম্পটির উৎসস্থল জাপানের দক্ষিণ উপকূলের দ্বীপ কিউশু। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১ বলে জানা গিয়েছে। জোরালো এই ভূমিকম্পের পরেই সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সতর্কবার্তায় বলা হয়েছে, জাপানের দক্ষিণ উপকূলের দুই দ্বীপ কিউশু এবং শিকোকুতে সমুদ্রের ঢেউ ১ মিটার উচ্চতা পর্যন্ত উঠতে পারে।

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভূমিকম্পটির উৎসস্থল কিউশু দ্বীপে মাটির ৩০ কিলোমিটারে গভীরে। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, কিউশু দ্বীপের মিয়াজ়াকিতে ইতিমধ্যেই সমুদ্রের ঢেউ ২০ সেন্টিমিটার উচ্চতা পর্যন্ত উঠছে। রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সবাইকেই সমুদ্রে যেতে নিষেধ করেছে জাপানের প্রশাসন। তবে ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। তবু ক্ষয়ক্ষতির পরিমাপ বুঝতে এবং উদ্ধারকাজ চালাতে জাপান সরকারের তরফে একটি বিশেষ টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।

ভৌগলিক অবস্থানের নিরিথে জাপান ‘প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয়ে’ অবস্থিত। ভৌগলিক কারণেই দেশটি বিশ্বের ভূকম্পপ্রবণ এলাকাগুলির অন্যতম। গত ১ জানুয়ারি ভয়ানক ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। সেই কম্পনের দুশোরও বেশি মানুষের মৃত্যু হয়। ঘরছাড়া হন ২৬ হাজারেরও বেশি মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement