West Bengal Weather

কোথাও ১৩, কোথাও ১৪! জেলায় জেলায় নিম্নমুখী শীতের পারদ, কলকাতায় তাপমাত্রা কত

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে শীতের আমেজ বজায় থাকবে সর্বত্র। দিনেও তাপমাত্রা খুব একটা বাড়বে না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ০৯:১৬
ডিসেম্বর না পড়তেই শীতের শিরশিরানি অনুভূত হচ্ছে।

ডিসেম্বর না পড়তেই শীতের শিরশিরানি অনুভূত হচ্ছে। —ফাইল ছবি

কলকাতায় সামান্য বাড়ল তাপমাত্রা। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। রবিবারের চেয়ে যা কিছুটা বেশি। রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে শীতের আমেজ বজায় থাকবে সর্বত্র। দিনের বেলাতেও তাপমাত্রা খুব একটা বাড়বে না বলেই জানিয়ে হাওয়া অফিস। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Advertisement

কলকাতার পাশাপাশি জেলার তাপমাত্রা নিয়েও পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস। ডিসেম্বর শুরুর আগেই একাধিক জেলায় পারদ নেমে গিয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে। আবহাওয়া দফতরের হিসাব অনুযায়ী, রবিবার পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, পানাগড় (১৩.২ ডিগ্রি সেলসিয়াস), শ্রীনিকেতনের (১৩.৮ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রাও ছিল ১৪ ডিগ্রির নীচে।

রবিবার ব্যারাকপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। দিঘায় পারদ নেমেছিল ১৪.৫ ডিগ্রিতে। মুর্শিদাবাদ এবং বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা রবিবার ছিল যথাক্রমে ১৪ ডিগ্রি এবং ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস।

ডিসেম্বর না পড়তেই শীতের শিরশিরানি অনুভূত হচ্ছে কলকাতায়। আশপাশের জেলাতেও রীতিমতো ঠান্ডা পড়ে গিয়েছে। ভোরে কুয়াশা এবং উত্তুরে হাওয়ার দাপটে শীত টের পাওয়া যাচ্ছে জেলায় জেলায়। বিশেষত পশ্চিমের জেলাগুলিতে জমিয়ে শীত পড়তে শুরু করেছে।

গত তিন দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ষোলোর ঘরে। তার পর সোমবার তা ১৭ ছুঁয়েছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, ডিসেম্বরের শুরু থেকে তাপমাত্রার পারদ আরও কিছুটা নামতে শুরু করবে। জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।

আরও পড়ুন
Advertisement