West Bengal Weather

ঘূর্ণিঝড় মন্দৌসের প্রভাবে শহরে বাড়ল তাপমাত্রা, শীতের দেখা মিলতে অপেক্ষা আর কত দিন?

বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আর তার ফলে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে বৃষ্টি শুরু হয়েছে। বাংলায় ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব নেই, পরোক্ষ প্রভাব রয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ০৯:১৯
ঘূর্ণিঝড়ের প্রভাব কাটলেই কনকনে শীত পড়তে চলেছে পশ্চিমবঙ্গে।

ঘূর্ণিঝড়ের প্রভাব কাটলেই কনকনে শীত পড়তে চলেছে পশ্চিমবঙ্গে। ফাইল চিত্র ।

শনিবার আবার সামান্য বাড়ল শহরের তাপমাত্রা। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা ১৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার কলকাতার আকাশ মূলত মেঘলাই থাকবে। যদিও আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর,আগামী তিন দিন অর্থাৎ, সোমবার পর্যন্ত তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না। তাপমাত্রা উপরের দিকেই থাকবে। হাওয়া অফিস আরও জানিয়েছে, সোমবারের পর থেকে ধীরে ধীরে আবার শহরে পারদ পতন ঘটবে। তাপমাত্রা কমবে ২-৩ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আবহবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় মন্দৌসে পরিণত হয়েছে। আর তার জেরে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। বাংলায় এই ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব না থাকলেও, পরোক্ষ প্রভাব রয়েছে। বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপের কারণেই বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। ফলে কমছে শীত। কলকাতার আকাশ মেঘাচ্ছন্নও থাকছে ওই নিম্নচাপের প্রভাবেই।

তবে, ঘূর্ণিঝড়ের প্রভাব কাটলেই কনকনে শীত পড়তে চলেছে পশ্চিমবঙ্গে, এমনটাই আশা করছেন আবহবিদরা। আর তার ফলে বড়দিন এবং নতুন বছরে জমিয়ে শীতের আমেজ উপভোগ করতে পারবে বাঙালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement