Abhishek Banerjee

অভিষেক-রুজিরা বনাম ইডি: সুপ্রিম কোর্টে শুনানি হচ্ছে না শুক্রবার, মামলা উঠতে পারে ৩১ জানুয়ারি

গত বছর ডিসেম্বর মাসে এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে গিয়েছিল। সে সময় ১৩ জানুয়ারি এই মামলার ‘সম্ভাব্য শুনানির দিন’ বলে জানিয়েছিল সুপ্রিম কোর্ট জানিয়েছিল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১১:৪৪
ইডি যে কড়া পদক্ষেপ করতে পারবে না, সেই রক্ষাকবচ সুপ্রিম কোর্ট থেকে আগেই পেয়েছিলেন অভিষেক এবং রুজিরা।

ইডি যে কড়া পদক্ষেপ করতে পারবে না, সেই রক্ষাকবচ সুপ্রিম কোর্ট থেকে আগেই পেয়েছিলেন অভিষেক এবং রুজিরা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইডির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবার পিছিয়ে গেল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরার আবেদনের শুনানি। শুক্রবার তাঁর মামলাটির শুনানি হওয়ার কথা থাকলেও, সেই সম্ভাবনা নেই বলে জানাচ্ছে শীর্ষ আদালতের ওয়েবসাইট।

ওই ওয়েবসাইট জানাচ্ছে, আগামী ৩১ জানুয়ারি শুনানির তালিকায় মামলাটি নথিভুক্ত হতে পারে। এই দিনটিকেই মামলার সম্ভাব্য শুনানির দিন হিসাবে ধার্য করা হয়েছে। ওই দিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে অভিষেকের আবেদনের।

Advertisement

যদিও অনেক সময়ই শুনানির সম্ভাব্য দিন পরিবর্তন হয়ে যায়। কোনও এক পক্ষের আইনজীবী আদালতের দৃষ্টি আকর্ষণ করে মামলার শুনানির দিনবদল নিয়ে আর্জি জানাতে পারেন। সে ক্ষেত্রে আদালত মামলার শুনানি এগিয়ে বা পিছিয়ে দিতে পারে।

গত বছর ডিসেম্বর মাসে এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে গিয়েছিল। সেই সময় ১৩ জানুয়ারি এই মামলার ‘সম্ভাব্য শুনানির দিন’ বলে জানিয়েছিল সুপ্রিম কোর্ট। এখন আবার মামলার শুনানির ‘নতুন সম্ভাব্য দিন’ জানাল শীর্ষ আদালত।

প্রসঙ্গত, কয়লা পাচার মামলায় ইডির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান অভিষেক এবং তাঁর স্ত্রী রুজিরা। শীর্ষ আদালত গত সেপ্টেম্বর মাসে তাঁদের রক্ষাকবচ দিয়েছিল। তৃণমূলের ‘সেনাপতি’র বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না বলে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তাঁর চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার ক্ষেত্রেও কোনও বাধা নেই বলে জানানো হয়। সেই রক্ষাকবচ তুলে দেওয়ার জন্য শীর্ষ আদালতে সওয়াল করেছিল ইডি। যদিও তাতে সাড়া দেয়নি আদালত। এত দিন সুপ্রিম কোর্টের রক্ষাকবচ নিয়েই ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন অভিষেক এবং রুজিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement