West Bengal Weather Update

ঘূর্ণাবর্ত থেকে দানা বাঁধছে নিম্নচাপ, দক্ষিণের তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ অক্ষরেখার জোড়া ফলায় বৃষ্টি হচ্ছে কলকাতা এবং সংলগ্ন এলাকায়। দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন তিনটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৪
Weather Office says Kolkata and surroundings will witness rain.

কলকাতায় বৃষ্টি চলছে। —ফাইল চিত্র।

ঘূর্ণাবর্তের কারণেই বৃষ্টি হচ্ছে কলকাতা এবং আশপাশের জেলাগুলিতে। সোমবার তেমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, আপাতত কলকাতায় বৃষ্টি চলবে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের অন্য তিনটি জেলায়।

Advertisement

মূলত দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টির কারণ হিসাবে ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ অক্ষরেখাকে দায়ী করা হচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা নিম্নচাপে পরিণত হতে পারে। এ ছাড়া, দিঘা থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। দক্ষিণবঙ্গে বৃষ্টি হচ্ছে এই ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার জোড়া ফলায়।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে। সোমবার এবং মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ঘূর্ণাবর্তের গতিবিধির উপর পরবর্তী পূর্বাভাস নির্ভর করছে।

কলকাতা এবং শহরতলিতে গত কয়েক দিন ধরেই বৃষ্টি চলছে। কখনও মুষলধারে ভিজছে শহর। কোথাও আবার হালকা বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির কারণে শহরের একাধিক রাস্তায় জল জমে গিয়েছে। সাধারণ মানুষের ভোগান্তিও চরমে পৌঁছেছে। এই পরিস্থিতিতে আরও বৃষ্টির সম্ভাবনার কথা জানাল হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement