Amartya Sen

জমি মাপজোক হবে, দুটো দিন সময় চাই, অমর্ত্যকে চিঠি পাঠালেন বিশ্বভারতী কর্তৃপক্ষ

জমি বিবাদ মেটাতে আগেও অমর্ত্যকে বেশ কয়েক বার চিঠি দিয়েছে বিশ্বভারতী। দাবি করেছে, অমর্ত্যের বাবা প্রয়াত আশুতোষ সেনকে কখনওই ১.৩৮ একর জমি লিজ় দেওয়া হয়নি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫০
অমর্ত্য সেনকে আবার চিঠি দিল বিশ্বভারতী। নিজস্ব ছবি।

অমর্ত্য সেনকে আবার চিঠি দিল বিশ্বভারতী। নিজস্ব ছবি।

অমর্ত্য সেনের পরিবারের নামে থাকা লিজ়ের জমি পরিমাপ করতে চাইল বিশ্বভারতী কর্তৃপক্ষ। এই মর্মে বৃহস্পতিবার অধ্যাপক সেনকে একটি চিঠি দেওয়া হয়েছে। যৌথ সমীক্ষা এবং জমি জরিপের জন্য দু’দিন সময় চাওয়া হয়েছে ওই অর্থনীতিবিদের কাছে।

জমি বিবাদ মেটাতে আগেও অমর্ত্যকে বেশ কয়েক বার চিঠি দিয়েছে বিশ্বভারতী। সেখানে দাবি করা হয়, অমর্ত্যের বাবা প্রয়াত আশুতোষ সেনকে কখনওই ১.৩৮ একর জমি লিজ় দেওয়া হয়নি। লিজ় দেওয়া হয়েছিল ১.২৫ একর জমি লিজ় দেওয়া হয়েছিল। তার ভিত্তিতে অমর্ত্যের থেকে ১৩ ডেসিম্যাল জমি দাবি করে আসছে বিশ্বভারতী। শুধু তা-ই নয়, ১৯৪৩ সালে বিশ্বভারতী ও আশুতোষের মধ্যে স্বাক্ষরিত লিজ়ের নিবন্ধিত দলিল ও ২০০৬ সালে কর্মসমিতিতে পাশ হওয়া প্রস্তাব থেকেই স্পষ্ট, আশুতোষ বা অমর্ত্যকে ১.৩৮ একর জমি তো দূর, বিশ্বভারতীর কোনও জমিরই মালিকানা দেওয়া হয়নি। শান্তিনিকেতনে ‘প্রতীচী’ নামের পরিচিত প্রাঙ্গনে অধ্যাপক সেনের বাসভবন সম্পূর্ণ রূপে বিশ্বভারতীর মালিকানাধীন জমিতে অবস্থিত।

Advertisement

ঘটনাচক্রে, জমি নিয়ে বিতর্কের মধ্যে একটি সরকারি নথি প্রকাশ্যে আসে। সেখানে দেখা যায়, অমর্ত্যের বাবাকে ১.৩৮ একর জমিই লিজ় দেওয়া হয়েছিল। গত মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও অমর্ত্যের বাড়ি যান। অধ্যাপক সেনের হাতে কিছু সরকারি নথিও তুলে দেন তিনি। সরকারি সূত্রে খবর, ১.২৫ একর নয়, আদতে ১.৩৮ একরই অমর্ত্যের পৈতৃক জমি হিসাবে সরকারি খাতায় নথিভুক্ত। এই দাবি-পাল্টা দাবির মধ্যে এ বার বিতর্কিত জমি জরিপ করতে চাইল বিশ্বভারতী। অধ্যাপক সেনের কাছে তাদের অনুরোধ, তিনি যেন তাঁর সুবিধামতো দিনক্ষণ জানান।

আরও পড়ুন
Advertisement