News Of The Day

‘রোগী’ হাসপাতাল, স্বাস্থ্যকর্তাদের সঙ্গে মমতার বৈঠক। ১১২ ফুটের দুর্গা নিয়ে শুনানি... দিনভর আর কী নজরে

আজ স্বাস্থ্য বিষয়ক বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৪টে নাগাদ নবান্নে রাজ্যের স্বাস্থ্য দফতরের কর্তা, আধিকারিক এবং সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৯

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

‘রোগী’র নাম হাসপাতাল: নবান্নে স্বাস্থ্যকর্তাদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা

Advertisement

আজ স্বাস্থ্য বিষয়ক বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৪টে নাগাদ নবান্নে রাজ্যের স্বাস্থ্য দফতরের কর্তা, আধিকারিক এবং সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। আরজি কর মেডিক‍্যাল কলেজে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের অভিযোগ প্রকাশ্যে আসার পর রাজ্যের সরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলির নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। আরজি কর আন্দোলনের মাঝেই চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করেছেন মমতা। সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত শুনানি চলাকালীনও রাজ্যের আইনজীবী জানিয়েছেন, দু’সপ্তাহের মধ্যেই সরকারি হাসপাতালে নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি নিশ্চিত করা হবে। আগামী সপ্তাহে শীর্ষ আদালতে এই মামলার পরবর্তী শুনানি হবে। নবান্ন সূত্রে খবর, সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানির আগে রাজ্যের সরকারি হাসপাতালগুলির অবস্থা কেমন, জানতে চান মমতা। আজকের বৈঠক সেই কারণেই। বিভিন্ন জেলার স্বাস্থ্য আধিকারিকদের ভার্চুয়াল মাধ্যমে এই বৈঠকে যোগ দিতে বলা হয়েছে।

রানাঘাটে ১১২ ফুটের দুর্গা প্রতিমা নিয়ে শুনানি কোর্টে

নদিয়ার রানাঘাটের একটি ক্লাবে ১১২ ফুটের দুর্গা প্রতিমা তৈরির অনুমতি দেয়নি পুলিশ। পুলিশের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হন পুজো উদ্যোক্তারা। বুধবার ওই মামলায় ২৪ ঘণ্টার মধ্যে নদিয়ার জেলাশাসককে সিদ্ধান্ত নিতে বলে কলকাতা হাই কোর্ট। জেলাশাসকের সিদ্ধান্তের উপর ভিত্তি করে হাই কোর্ট পরবর্তী নির্দেশ দেবে। সেই মতো আজ ১১২ ফুট দুর্গা এবং তার প্যান্ডেলের জন্য কী সিদ্ধান্ত জানান জেলাশাসক সে দিকে নজর থাকবে। নজর থাকবে আদালতের নির্দেশের দিকেও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাংলাদেশ থেকে ভারতে আসছে পদ্মার ইলিশ

দীর্ঘ টালবাহানার পর অবশেষে পশ্চিমবঙ্গে ঢুকতে চলেছে পদ্মার ইলিশের ‘প্রথম চালান’। সব কিছু ঠিক থাকলে আজই পেট্রাপোল সীমান্ত দিয়ে কলকাতা, হাওড়া-সহ রাজ্যের চারটি বাজারে পৌঁছে যাবে বাংলাদেশের রুপোলি শস্য। শুক্রবার থেকেই রাজ্যের খুচরো মাছবাজারে মিলবে বাংলাদেশি ইলিশ। বুধবার এমনটাই জানিয়েছিলেন ‘ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন’-এর সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ। এ পার বাংলার মৎস্য আমদানিকারক সংগঠনের সম্পাদকের সঙ্গে এ ব্যাপারে সহমত পোষণ করেছে বাংলাদেশের ইলিশ রফতানির বরাত পাওয়া সংগঠনও। কত হতে পারে ওই ইলিশের দর? তাই নিয়ে শুরু হয়েছে আলোচনা। আজ নজর থাকবে সে দিকে।

বাম ছাত্র-যুব-মহিলাদের ‘কলকাতা চলো’ কর্মসূচি

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে, নির্যাতিতার বিচারের দাবিতে আজ ধর্মতলায় সমাবেশ করবে সিপিএমের ছাত্র-যুব-মহিলা সংগঠন। মোট তিনটি মিছিল আসবে ধর্মতলায়। হাওড়া ও শিয়ালদহ স্টেশনের পাশাপাশি একটি মিছিল শুরু হবে পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের সামনে থেকে। এই সমাবেশের খবরে আজ নজর থাকবে।

নিম্নচাপের প্রভাবে রাজ্যে বৃষ্টি, আবহাওয়া কেমন

মঙ্গলবার থেকে টানা বৃষ্টি চলছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের কাছে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চলটি ছিল, তা আরও পশ্চিম দিকে সরেছে। তার শক্তিও আগের চেয়ে কমেছে। তবে একাধিক জেলায় তার প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে পাহাড়েও। উত্তরবঙ্গের জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement