News of the Day

জেএনইউয়ে জিতবে কে? বাংলায় নেতানেত্রীদের বাড়িতে কি কেন্দ্রীয় অভিযান চলবে? দিনভর নজরে কী

দিল্লিবাড়ির লড়াইয়ে রাজ্যের ৪২টি আসনেই প্রার্থিতালিকা ঘোষণা করে জোরকদমে প্রচারে নেমে পড়েছে শাসকদল তৃণমূল। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে জটের জেরে ধাপে ধাপে প্রার্থিতালিকা দিচ্ছে বামেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০৬:৪০

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে বিভিন্ন মামলার তদন্তে ফের সক্রিয় হয়েছে একাধিক কেন্দ্রীয় তদন্তক়ারী সংস্থা। রাজ্যের ক্ষুদ্র এবং কুটির শিল্প মন্ত্রী চন্দ্রনাথ সিংহের বাড়িতে তল্লাশি চালিয়ে প্রায় ৪১ লক্ষ টাকা উদ্ধার করা হয়েছে বলে ইডি সূত্রে খবর। আবার প্রায় ৭০ ঘণ্টা ধরে তল্লাশি চালানোর পর শনিবার ভোরে মন্ত্রী অরূপ বিশ্বাসের ভাই স্বরূপ বিশ্বাসের বাড়ি থেকে বেরিয়েছেন আয়কর দফতরের আধিকারিকেরা। ১৫ দিনের মধ্যে আরও কিছু নথি নিয়ে স্বরূপকে হাজিরা দিতে বলা হয়েছে আয়কর অফিসে। অন্য দিকে, শনিবারই নদিয়ার কৃষ্ণনগরে মহুয়া মৈত্রের সাংসদ কার্যালয় এবং দলীয় দফতরে হানা দেয় সিবিআই। তার আগে কলকাতার আলিপুরে ‘রত্নাবলী’ আবাসনে যান সিবিআই আধিকারিকেরা। ওই আবাসনের ৯ তলায় একটি ফ্ল্যাটে থাকেন মহুয়ার বাবা দীপেন্দ্রলাল মৈত্র এবং মা মঞ্জু মৈত্র।

Advertisement

রাজ্যে কেন্দ্রীয় এজেন্সির তৎপরতা কি চলবে?

কেন্দ্রীয় এজেন্সিগুলির এই সক্রিয়তার নেপথ্যে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ দেখছে তৃণমূল। ভোটের আগে কেন্দ্রীয় সংস্থাগুলির এই তৎপরতা চলতে থাকবে কি না, সে দিকে নজর থাকবে।

মস্কো-হামলা পরবর্তী পরিস্থিতি

মস্কোর কনসার্ট হলে হামলায় মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪৩। আহত অন্তত ১৪০ জন। এই ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন চার অভিযুক্তও, যাঁরা সরাসরি হামলায় জড়িত। আইএসের খোরাসান শাখা এই হামলার দায় স্বীকার করেছে। এই হামলা সংক্রান্ত অন্যান্য খবরের দিকে আজ নজর থাকবে।

দিল্লিবাড়ির লড়াই

দিল্লিবাড়ির লড়াইয়ে রাজ্যের ৪২টি আসনেই প্রার্থিতালিকা ঘোষণা করে জোরকদমে প্রচারে নেমে পড়েছে শাসকদল তৃণমূল। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে জটের জেরে ধাপে ধাপে প্রার্থিতালিকা দিচ্ছে বামেরা। শনিবার আরও এক দফা প্রার্থিতালিকা ঘোষণা করেছে তারা। আরও বেশ কয়েকটি আসনে প্রার্থী দেওয়া বাকি রয়েছে। বিজেপিও এখনও পর্যন্ত ১৯টি আসনে প্রার্থী দিয়ে প্রচারে নেমেছে। শাসকদলের মতো বাকি বিরোধীরাও প্রচারে নেমেছে। আজ সে দিকেই নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএলে জোড়া ম্যাচ

আজও আইপিএলে দু’টি ম্যাচ। প্রথম ম্যাচে নামছে রাজস্থান রয়্যালস ও লখনউ সুপার জায়ান্টস। সঞ্জু স্যামসনের রাজস্থান খেলবে ঘরের মাঠ জয়পুরে। ফলে কেএল রাহুলের লখনউয়ের সামনে কঠিন লড়াই। এই ম্যাচ বিকেল সাড়ে ৩টে থেকে। এর পর রয়েছে গুজরাত টাইটান্স ও মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচ। গুজরাতের নতুন অধিনায়ক শুভমন গিল। আগের অধিনায়ক হার্দিক পাণ্ড্য গুজরাত ছেড়ে মুম্বইয়ে। রোহিত শর্মাকে সরিয়ে তিনিই মুম্বইয়ের নেতা। ফলে পুরনো দলের বিরুদ্ধে নেতৃত্ব দিতে দেখা যাবে হার্দিককে। তাৎপর্যপূর্ণ এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

কেজরীওয়ালের গ্রেফতারি বিতর্ক

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারিকে কেন্দ্র করে উত্তাল জাতীয় রাজনীতি। আবগারি মামলায় কেজরীওয়ালের গ্রেফতারি ‘বেআইনি’ বলে দাবি তুলে সরব হয়েছেন আম আদমি পার্টি (আপ)-র নেতা-কর্মীরা। দলের সুপ্রিমোর গ্রেফতারির প্রতিবাদে রাজধানীর রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। বিজেপি-বিরোধী দলগুলিও নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে সুর ছড়াচ্ছে। আগামী ২৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবন ঘেরাও কর্মসূচিরও ডাক দিয়েছে আপ। অন্য দিকে, নিম্ন আদালতের ইডি হেফাজতের নির্দেশকে চ্যালেঞ্জ করে শনিবারই দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন কেজরীওয়াল। দ্রুত শুনানির আর্জিও জানিয়েছেন। যদিও সেই আর্জি খারিজ হয়ে গিয়েছে।

জেএনইউ-তে ছাত্র সংসদের ভোটের ফল

দিল্লির জওহরলাল নেহরু বিশবিদ্যালয়ের ছাত্র সংসদ ভোটের গণনা আজ। ২০১৯ সালের সেপ্টেম্বরে শেষ বার ভোট হয়েছিল জেএনইউতে। তার পর কোভিড-সহ বিবিধ কারণে তা বন্ধ ছিল। শুক্রবার ভোটগ্রহণ হয় এই বিশ্ববিদ্যালয়ে। দিল্লির রাজনীতিতে জেএনইউয়ের ছাত্র সংসদের ভোটের আলাদা ‘তাৎপর্য’ থেকেছে বরাবর। লোকসভা ভোটের প্রাক্কালে সেখানকার ফলাফল নিয়ে যে রাজনৈতিক ভাষ্য তৈরি হবে, তা বলার অপেক্ষা রাখে না।

আবহাওয়া কেমন?

বঙ্গোপসাগরের উপর দিয়ে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। ফলে আবার তৈরি হয়েছে বৃষ্টির অনুকূল পরিস্থিতি। আজ থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার দোলপূর্ণিমার দিনের পাশাপাশি মঙ্গলবারও বৃষ্টি হতে পারে কলকাতায়। এ ছাড়া উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির কাছাকাছি ছিল। আগামী কয়েক দিনে তা পৌঁছতে পারে ৩২ ডিগ্রির কাছাকাছি।

আরও পড়ুন
Advertisement