News of the Day

‘হিংসা’ দেখতে রাজ্যে বিজেপির দল, সিকিমে আটক পর্যটকদের উদ্ধারকাজ শুরু... দিনভর আর কী কী

বিজেপির দাবি, ভোটের পর দেশের মধ্যে ‘হিংসা’ হয়েছে শুধু পশ্চিমবঙ্গেই। সেই হিংসার কারণ অনুসন্ধান করার জন্য চার সদস্যের দল পাঠানো হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ০৭:০২

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভোট পরবর্তী ‘হিংসা’ পরিস্থিতি খতিয়ে দেখতে আজই রাজ্যে আসছে বিজেপির বিশেষ প্রতিনিধি দল। সন্ধ্যা ৭টায় কলকাতায় পৌঁছবেন দলের চার সদস্য। শহরে পৌঁছে বিজেপির প্রতিনিধি দল প্রথমে যাবে মাহেশ্বরী ভবনে। সেখানেই ভোট পরবর্তী ‘হিংসা’য় ‘ঘরছাড়া’ এবং ‘আক্রান্ত’দের রেখেছে বিজেপি। সেই ‘আক্রান্ত’দের সঙ্গে দেখা করার পর বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের সঙ্গে ডায়মন্ড হারবার, সন্দেশখালি, বাসন্তী ঘুরে দেখবেন তাঁরা। সেখানে কথা বলবেন ‘আক্রান্ত’দের সঙ্গে। এর পর সোমবার দলের সদস্যেরা কলকাতায় ফিরে রওনা দেবেন কোচবিহারের উদ্দেশে। সেখানে ‘হিংসায় আক্রান্ত’দের সঙ্গে কথা বলার পর ফিরে যাবেন দিল্লি।

Advertisement

ভোট পরবর্তী ‘হিংসা’ খতিয়ে দেখতে রাজ্যে বিজেপির প্রতিনিধি দল

বিজেপির দাবি, ভোটের পর দেশের মধ্যে ‘হিংসা’ হয়েছে শুধু পশ্চিমবঙ্গেই। সেই হিংসার কারণ অনুসন্ধান করার জন্য চার সদস্যের দল পাঠানো হচ্ছে। দলের সদস্যদের নির্বাচন করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। প্রতিনিধি দলে আছেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান সাংসদ বিপ্লব দেব। তিনিই ওই কমিটির আহ্বায়ক। এ ছাড়া আছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বর্তমান সাংসদ রবিশঙ্কর প্রসাদ, উত্তরপ্রদেশ পুলিশের প্রাক্তন ডিজি তথা বর্তমানে রাজ্যসভার সাংসদ ব্রিজলাল এবং মধ্যপ্রদেশের রাজ্যসভা সাংসদ কবিতা পাতিদার। আজ এই খবরে নজর থাকবে।

ভোট পরবর্তী ‘হিংসায় আক্রান্ত’দের নিয়ে রাজভবনে যাবেন শুভেন্দু

শুক্রবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ জানিয়েছিলেন, ভোট পরবর্তী হিংসায় ‘আক্রান্ত’দের নিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে ফের দেখা করতে চাইলে নতুন করে আবেদন করতে হবে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। যদি রাজভবন অনুমতি দেয়, তবে সেখানে যেতে পারবেন তাঁরা। সেই মতো আজ রাজভবনে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন শুভেন্দু। তাঁর সঙ্গে থাকবেন ভোট পরবর্তী ‘হিংসা’য় শাসকদলের হাতে ‘আক্রান্তে’রা। রাজভবন থেকে বিরোধী দলনেতাকে সাক্ষাতের জন্য সন্ধ্যা ছ’টায় যেতে বলা হয়েছে। গত বৃহস্পতিবার পুলিশি ‘বাধা’র কারণে ‘আক্রান্ত’দের নিয়ে রাজভবনের ভিতরে ঢুকতে পারেননি শুভেন্দু।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সিকিমে বিপর্যয়, উত্তরবঙ্গে তার প্রভাব

আটকে থাকা পর্যটকদের উদ্ধারের কাজ আজ থেকেই শুরু করতে চলেছে সিকিম সরকার। শুক্রবার থেকে প্রশাসনিক আধিকারিকেরা ভারতীয় বায়ুসেনার সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে পর্যটকদের আকাশপথে উদ্ধারের ব্যাপারে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তা কতটা সম্ভব হবে, তা নিয়ে সংশয় ছিল। সরকারি সূত্রে খবর, আজ থেকে যে উদ্ধারকাজ শুরু হবে, তাতে আর শুধু আকাশপথের ভরসায় না থেকে সড়কপথেও কী ভাবে উদ্ধারকাজ চালানো যায়, তা-ও দেখা হচ্ছে। অন্য দিকে, উত্তরবঙ্গের পরিস্থিতি আপাতত স্বাভাবিক রয়েছে। তবে সিকিমে আবার ভারী বৃষ্টি হলে পরিস্থিতি কোন দিকে গড়াবে, তা নিয়ে উদ্বেগ রয়েইছে।

উত্তরবঙ্গের বর্ষা, দক্ষিণবঙ্গের তাপমাত্রা

উত্তরবঙ্গ ভাসলেও দক্ষিণবঙ্গে এখনও বর্ষা ঢোকেনি। শনিবার থেকে দক্ষিণের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হলেও সে ভাবে স্বস্তি মেলেনি। তাপমাত্রার পারদ ৩৬-৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে। সেই সঙ্গে রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। গত কয়েক দিন ধরে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছেন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের মানুষ। একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। শুক্রবার চার জেলায় তাপপ্রবাহ ছিল। দক্ষিণ যখন গরমে কাহিল, তখন অন্য পরিস্থিতি উত্তরবঙ্গে। সেখানে বর্ষা ঢুকে গিয়েছে জুনের প্রথম সপ্তাহেই। গত কয়েক দিন প্রবল বৃষ্টি চলছে উত্তরের জেলাগুলিতে। সেখানে বন্যা পরিস্থিতি তৈরির সম্ভাবনাও রয়েছে। টানা বৃষ্টিতে ধস নেমেছে পাহাড়ে। এমন পরিস্থিতিতে আজ উত্তর এবং দক্ষিণবঙ্গের আবহাওয়াও কেমন থাকে সে দিকে নজর থাকবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ: অঘটন ঘটবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ দু’টি ম্যাচ। অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে স্কটল্যান্ডের। ইতিমধ্যেই সুপার ৮-এ উঠে গিয়েছে মিচেল মার্শের অস্ট্রেলিয়া। স্কটল্যান্ডের সামনে পরের রাউন্ডে যাওয়ার বড় সুযোগ রয়েছে। তিন ম্যাচে ৫ পয়েন্ট রয়েছে তাদের। আজ জিতলেই সুপার ৮-এ উঠে অঘটন ঘটাবে স্কটল্যান্ড। এই ম্যাচ ভোর ভোর ৬টা থেকে। এর পর রয়েছে পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচ। এই ম্যাচ নিয়মরক্ষার। দুই দলই বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে। পাকিস্তান কি শেষ ম্যাচে জিতে কিছুটা মুখরক্ষা করতে পারবে? খেলা রাত ৮টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস ও হটস্টারে।

ইউরোতে তিন ম্যাচ

ইউরো কাপ ফুটবলে আজ নামছে দুই অন্যতম ফেবারিট নেদারল্যান্ডস ও ইংল্যান্ড। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের সামনে পোল্যান্ড। খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। ইংল্যান্ডকে খেলতে হবে সার্বিয়ার বিরুদ্ধে। এই ম্যাচ রাত সাড়ে ১২টা থেকে। তার আগে রাত সাড়ে ৯টা থেকে রয়েছে স্লোভেনিয়া-ডেনমার্ক ম্যাচ। তিনটি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস এবং সোনি লিভে।

আরও পড়ুন
Advertisement