News Of The Day

দিল্লিতে দায়িত্ব নেবেন মোদীর নতুন মন্ত্রিসভার সদস্যেরা, নবান্নে বৈঠক মমতার, দিনভর আর কী

লোকসভা ভোট শেষ হতেই রাজ্যের প্রশাসনিক কাজে গতি আনতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। আজ নবান্ন সভাঘরে বৈঠক ডেকেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ০৬:৩৯

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নবান্নে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক

Advertisement

লোকসভা ভোট শেষ হতেই রাজ্যের প্রশাসনিক কাজে গতি আনতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। আজ নবান্ন সভাঘরে বৈঠক ডেকেছেন তিনি। ওই বৈঠকে সকল দফতরের মন্ত্রী ছাড়াও থাকবেন শীর্ষ পর্যায়ের আধিকারিকেরা। রাজ্যের কোন প্রকল্পের কাজ কেমন অবস্থায় রয়েছে, বৈঠকে মুখ্যমন্ত্রী তা জানতে চাইতে পারেন বলে নবান্ন সূত্রে খবর। প্রসঙ্গত, মার্চ মাসের তৃতীয় সপ্তাহে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পরেই আদর্শ আচরণবিধি চালু হয়ে যায়। সেই কারণে নতুন করে কোনও কাজ রাজ্য সরকার শুরু করতে পারেনি। আজকের বৈঠকের দিকে নজর থাকবে।

নতুন কেন্দ্রীয় মন্ত্রীরা দায়িত্ব নেবেন

নতুন কেন্দ্রীয় মন্ত্রীদের শপথগ্রহণ আগেই হয়েছে। সোমবার বণ্টন করা হয়েছে তাঁদের দফতরও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় মোট ৭২ জনকে মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। এ বার নতুন কেন্দ্রীয় মন্ত্রীদের দায়িত্ব গ্রহণের পালা। আজ থেকে দায়িত্ব নেবেন তাঁরা। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

শিয়ালদহে ট্রেন চলাচল কি স্বাভাবিক হবে?

সোমবারও শিয়ালদহ মেন ও উত্তর শাখায় স্বাভাবিক হয়নি ট্রেন পরিষেবা। তবে শুক্র থেকে রবিবার যে অবস্থা ছিল, তার থেকে উন্নত হয়েছে পরিষেবা। প্রায় সব ট্রেনই নির্ধারিত সময়ের চেয়ে অন্তত আধ ঘণ্টা দেরিতে চলেছে। কোনও কোনও লোকাল ট্রেন ঘণ্টাখানেকেরও বেশি ‘লেট’। যার ফলে ভোগান্তির শিকার হয়েছেন যাত্রীরা। ট্রেনে ভিড়ও ছিল প্রচুর। যাত্রীদের প্রশ্ন, এই ভোগান্তি থেকে মুক্তি কবে। আজ কেমন থাকে ট্রেন পরিষেবা, নজরে থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টি২০ বিশ্বকাপ: পাকিস্তান কি টিকে থাকতে পারবে?

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে আবার নামছে পাকিস্তান। বাবর আজ়মের দলের এটি তৃতীয় ম্যাচ। প্রথম ম্যাচে আমেরিকার কাছে হারার পর রবিবার ভারতের কাছে হেরেছে পাকিস্তান। আজ বাবরদের সামনে কানাডা। উত্তর আমেরিকার এই দেশ দু’টি ম্যাচ খেলে জিতেছে একটিতে। কানাডার কাছে হারলেই এ বারের মতো বিশ্বকাপ থেকে ছুটি হয়ে যাবে পাকিস্তানের। তারা কি পারবে ঘুরে দাঁড়াতে? আজ পাকিস্তানের টিকে থাকার লড়াই। খেলা শুরু রাত ৮টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে ম্যাচের সরাসরি সম্প্রচার হবে হটস্টার অ্যাপে।

রাজ্যে গরম কি আরও বাড়বে?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আজ পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। জেলার কিছু অংশে তীব্র তাপপ্রবাহ চলতে পারে। ওই তিন জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমানে তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণের বাকি জেলায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আজ জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পঙে ভারী বৃষ্টির (৭ থেকে ১১ সেন্টিমিটার) জন্য হলুদ সতর্কতা রয়েছে।

বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন পর্ব: ভারতের কঠিন লড়াই

আজ বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন পর্বে খেলবে ভারত। সুনীল ছেত্রীর অবসরের পর এই প্রথম খেলতে নামছে ভারত। বিপক্ষে কাতার। গ্রুপ শীর্ষে থাকা কাতারের বিরুদ্ধে তাদের মাঠে খেলতে হবে ভারতকে। কঠিন লড়াই ভারতের সামনে। হারলে এ বারের মতো বিদায় নেবে ভারত। খেলা শুরু রাত সাওয়া ৯টা থেকে। খেলা দেখা যাবে ফ্যান কোড অ্যাপে।

আরও পড়ুন
Advertisement