News Of The Day

আরজি করের নৃসংশতার ঘটনাক্রম সাজাবে পুলিশ। চিকিৎসক আন্দোলন কি চলবে? দিনভর আর কী কী নজরে

শনিবার দিনভর তদন্তে যে সব তথ্য তদন্তকারীরা হাতে পেয়েছেন, তা দেখে শিউরে উঠছেন তাঁরা নিজেরাও। তদন্ত করতে গিয়ে পুলিশ অভিযুক্তের অতীতও খতিয়ে দেখছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ০৬:৪১

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসক খুনের ঘটনায় ইতিমধ্যেই বেশ কিছু তথ্য প্রকাশ্যে এসেছে। সেই সব তথ্য থেকে স্পষ্ট, ওই যুবতীকে নৃশংস ভাবে অত্যাচার করে খুন করা হয়েছে। পুলিশ ইতিমধ্যেই এই ঘটনায় এক জনকে গ্রেফতার করেছে। ঘটনায় আর কেউ জড়িত রয়েছে কি না তার যদিও প্রমাণ মেলেনি। শনিবার অভিযুক্তকে আদালতে হাজির করানো হলে, বিচারক ১৪ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন। অভিযুক্তকে জেরা করেই পুলিশ রহস্যের কিনারা করতে চাইছেন। সেই সঙ্গে এখনও পর্যন্ত যা যা তথ্য পাওয়া গিয়েছে, সেগুলিও পুঙ্খানুপুঙ্খ ভাবে খতিয়ে দেখছেন তদন্তকারী অফিসারেরা।

Advertisement

১) আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের তদন্ত, নতুন কী কী তথ্য উঠে আসবে

শনিবার দিনভর তদন্তে যে সব তথ্য তদন্তকারীরা হাতে পেয়েছেন, তা দেখে শিউরে উঠছেন তাঁরা নিজেরাও। তদন্ত করতে গিয়ে পুলিশ অভিযুক্তের অতীতও খতিয়ে দেখছেন। একই সঙ্গে অনেকের জবানবন্দিও রেকর্ড করেছেন তদন্তকারীরা। আজ এই ঘটনার তদন্ত কোন দিকে মোড় নেয়, সে দিকে নজর থাকবে।

২) আরজি কর-সহ বিভিন্ন হাসপাতালের পরিস্থিতি

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজে এক চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদে শুক্রবার সন্ধ্যা থেকে ওই হাসপাতালে জরুরি পরিষেবা ছাড়া অন্য সমস্ত বিভাগে কর্মবিরতির ডাক দেন জুনিয়র ডাক্তারেরা। তাঁরা আন্দোলনেও নামেন। শনিবার জেলার বিভিন্ন হাসপাতালে সেই ছবিই দেখা যায়। দোষীর শাস্তির দাবিতে কোথাও বিক্ষোভ মিছিল করেন চিকিৎসকেরা। কোথাও আবার কর্মবিরতি। আপৎকালীন পরিষেবা চালু থাকলেও প্রতিবাদ-বিক্ষোভের জেরে জেলার বিভিন্ন হাসপাতালে বহির্বিভাগ (আউটডোর)-এর পরিষেবায় তার প্রভাব পড়ে। আজ পরিস্থিতি কী চেহারা নেয়, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৩) আরজি কর-কাণ্ডকে ঘিরে রাজনৈতিক টানাপড়েন

আরজি কর মেডিক্যাল কলেজে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় রাজনৈতিক চাপানউতর তুঙ্গে। অবস্থানরত জুনিয়র চিকিৎসকদের পাশে দাঁড়াতে চেয়ে বাম ছাত্র-যুব সংগঠনের সদস্যেরা হাসপাতাল চত্বরে ঢোকার চেষ্টা করেছিলেন। গিয়েছিলেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমও। কিন্তু পুলিশ বাধা দেওয়ায় একপ্রস্ত খণ্ডযুদ্ধ বাধে সেখানে। আটকও হয়েছেন কয়েক জন। শুক্রবার ওই মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের পর হাসপাতাল চত্বরে অবস্থান বিক্ষোভ করেছিলেন বিজেপির নেতা-কর্মীরা। শনিবার অবশ্য তাদের সেই রকম কোনও কর্মসূচি চোখে পড়েনি। তবে জেলায় জেলায় বামেদের মতো বিজেপিরও প্রতিবাদ কর্মসূচি ছিল। আরজি করের ঘটনা নিয়ে আজ বিরোধীদের কর্মসূচির দিকে নজর থাকবে।

৪) বাংলাদেশের সার্বিক পরিস্থিতি, কী করছে ইউনূস সরকার

প্রধান বিচারপতির পদ থেকে শেখ হাসিনা-‘ঘনিষ্ঠ’ ওবায়দুল হাসানের ইস্তফা দাবি করে শনিবার ঢাকায় অবস্থান শুরু করেছিলেন কয়েক জন আন্দোলনকারী। চাপের মুখে ইস্তফা দেন কাদের। বাংলাদেশের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব নিয়েছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। শনিবার রাতে তাঁকে এ পদে নিয়োগ করেন রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন। অন্য দিকে, মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার জানিয়ে দিয়েছে, দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি ফিরিয়ে আনাই তাদের প্রথম লক্ষ্য। এই আবহে বাংলাদেশের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

৫) বাংলার কোন জেলায় কেমন বৃষ্টি? পূর্বাভাসই বা কী?

আজ দিনভর রাজ্যের প্রায় সব জেলাতেই কমবেশি বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টি, আবার কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণেরও পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ উত্তরবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে কিছু কিছু এলাকায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতেও কমবেশি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণের পূর্বাভাস রয়েছে। বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement