Adhir Chowdhury

পুলিশ, গুন্ডা দিয়ে থামানো যাবে না প্রতিবাদ, সরব অধীর

আর জি কর হাসপাতালে চিকিৎসক-ছাত্রীকে ধর্ষণ ও খুনের প্রতিবাদে এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে দু’দিন ধরে রাজারহাট চৌমাথা মোড়ে অনশন-অবস্থান ছিল উত্তর ২৪ পরগনা জেলা (গ্রামীণ) কংগ্রেসের ডাকে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৯
রাজারহাটে কংগ্রেসের অনশন-অবস্থান মঞ্চে অধীর চৌধুরী।

রাজারহাটে কংগ্রেসের অনশন-অবস্থান মঞ্চে অধীর চৌধুরী। —নিজস্ব চিত্র।

রাজ্য জুড়ে চলমান আন্দোলনে সাধারণ মানুষই পথ দেখাচ্ছেন। নেতারা নন। আর জি কর-কাণ্ডের প্রেক্ষিতে ফের খোলাখুলি এমন কথা বললেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। সেই সঙ্গেই তাঁর দাবি, পুলিশ ও গুন্ডা দিয়ে এই আন্দোলনকে দমন করতে পারবে না শাসক শিবির।

Advertisement

আর জি কর হাসপাতালে চিকিৎসক-ছাত্রীকে ধর্ষণ ও খুনের প্রতিবাদে এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে দু’দিন ধরে রাজারহাট চৌমাথা মোড়ে অনশন-অবস্থান ছিল উত্তর ২৪ পরগনা জেলা (গ্রামীণ) কংগ্রেসের ডাকে। সেখানে বুধবার উপস্থিত হয়ে ৩৮ ঘণ্টার কর্মসূচির পরে দলের কর্মীদের ফলের রস খাইয়ে অনশন ভাঙিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। উপস্থিত ছিলেন উত্তর ২৪ পরগনা জেলা কংগ্রেস (শহর ও গ্রামীণ ) সভাপতি তাপস মজুমদার ও অমিত মজুমদার, প্রদেশ মহিলা কংগ্রেস সভানেত্রী সুব্রতা দত্ত প্রমুখ। অধীরের হাত থেকে পতাকা নিয়ে কংগ্রেসে যোগ দিয়েছেন স্থানীয় কিছু তৃণমূল কংগ্রেস নেতা-কর্মীও। রাজারহাটের অবস্থান-মঞ্চেই অধীর বলেছেন, ‘‘বাংলার ছেলে-মেয়েরা দেখিয়ে দিয়েছে। যাঁরা কোনও দিন বেরোন না, মিটিং-মিছিলে যান না, তাঁরাও রাস্তায় নেমে নৃশংস ঘটনার প্রতিবাদ করছেন। বিচার চাইছেন। এই প্রতিবাদকে পুলিশ নামিয়ে, গুন্ডা নামিয়ে থামিয়ে রাখতে পারবে না দিদির দল!’’ সেই সঙ্গেই তাঁর বক্তব্য, ‘‘আপনরা (মানুষ) পথ দেখাচ্ছেন। আপনাদের দেখে আমরা নেমেছি। আমাদের দেখে আপনারা নন।’’

চলতি প্রতিবাদ কর্মসূচির অঙ্গ হিসেবে এ বার লালবাজার অভিযান করতে চলেছে বামফ্রন্টও। আর জি কর-কাণ্ডে তথ্য-প্রমাণ লোপাটে অভিযুক্ত সকলকে সিবিআই হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ এবং কলকাতার নগরপালের অপসারণের দাবিতে কাল, শুক্রবার ওই অভিযানের ডাক দেওয়া হয়েছে। বৌবাজারে জমায়েত করে লালবাজারের দিকে যাবে বামফ্রন্ট, বাধা পেলে সেখানেই রাতভর অবস্থানের প্রস্তুতি নেওয়া হচ্ছে। দু’দিন আগেই লালবাজার অভিযান হয়েছিল সিপিএমের ডাকে। বামফ্রন্টের ওই কর্মসূচির আগে আজ, বৃহস্পতিবার শিক্ষক সংগঠন এবিটিএ-র ডাকে সুবোধ মল্লিক স্কোয়ারে জমায়েত করে মিছিল ও প্রতিবাদ-সভা রয়েছে। সেখানে থাকার কথা সিপিএমের যুব নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়ের।

শ্যামবাজারে সিপিএমের ছাত্র, যুব ও মহিলা সংগঠনের লাগাতার অবস্থানও জারি রয়েছে। সেখানে প্রতি দিন পিপল্‌স রিলিফ কমিটির (পিআরসি) উদ্যোগে কিছু সময় ধরে চালানো হচ্ছে স্বাস্থ্য শিবির। যেখানে থাকছেন বিভিন্ন ধরনের চিকিৎসকেরা। আর জি কর-কাণ্ডে ন্যায়-বিচারের দাবিতে ধর্মতলায় এ দিন অবস্থান ছিল বাম শরিক ফরওয়ার্ড ব্লকেরও।

আরও পড়ুন
Advertisement