Cooperative Election

শুভেন্দুর জেলায় ধরাশায়ী বিজেপি, সমবায় দখল করল তৃণমূল, মাত্র একটি আসনে জয় বামেদের

সমবায়ে মোট আসন ১২টি। ভোটার ছিলেন ৮৬০ জন। ভোটের ফল প্রকাশের পর দেখা যায়, তৃণমূলের ঝুলিতে গিয়েছে ন’টি আসন, বিজেপি পেয়েছে দু’টি এবং বামেদের দখলে গিয়েছে একটি আসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২২

—প্রতীকী ছবি।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় সমবায় নির্বাচনে ধরাশায়ী হলেন বিজেপি সমর্থিত প্রার্থীরা। নিরঙ্কুশ ভাবে সমবায়ের দখল নিল তৃণমূল। বৃহস্পতিবার হলদিয়ার সুতাহাটা থানার বাবুপুরের নবোদয় সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের নির্বাচন হয়। যেখানে আলাদা ভাবে লড়াইয়ে তৃণমূলের বিরুদ্ধে প্রার্থী দিয়েছিল বাম ও বিজেপি।

Advertisement

সমবায়ে মোট আসন ১২টি। ভোটার ছিলেন ৮৬০ জন। ভোটের ফল প্রকাশের পর দেখা যায়, তৃণমূলের ঝুলিতে গিয়েছে ন’টি আসন, বিজেপি পেয়েছে দু’টি এবং বামেদের দখলে গিয়েছে একটি আসন। ফল প্রকাশের পর স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত তৃণমূল শিবির।

স্থানীয় তৃণমূল নেতা পার্থ বটব্যাল বলেন, ‘‘১৯৭১ সালে প্রতিষ্ঠিত এই সমবায় প্রথম থেকেই অবামপন্থীদের দখলে ছিল। মাঝে কিছু সময় বামেরা এই সমবায় দখল করলেও পুনরায় সেটি তৃণমূলের দখলে গিয়েছে।’’ পার্থ জানান, মনোনয়ন জমা করার সময় তিনটি আসনে বিরোধীরা প্রার্থী না দিতে না পারায় সেগুলিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছিল শাসকদল। বাকি ন’টি আসনে নির্বাচন হয়েছিল। যার মধ্যে ছ’টিতে তৃণমূল জয়ী হয়েছে। আসন্ন লোকসভা নির্বাচনের আগে এই জয় দলীয় নেতৃত্বকে অক্সিজেন জোগাবে বলেই মনে করেন পার্থ।

যদিও বাম ও বিজেপি শিবির এই ফলাফলে খুব একটা বিচলিত নয়। বিজেপির জেলা নেতৃত্বের দাবি, এলাকার কিছু সংখ্যক মানুষ এই সমবায়গুলির সঙ্গে যুক্ত থাকেন। তা ছাড়া এলাকায় তৃণমূলের গাজোয়ারি রয়েছে বলেই তিনটি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিততে পেরেছে তারা। তাই লোকসভার সঙ্গে এই ভোটের কোনও সম্পর্ক নেই বলেই বিজেপি নেতৃত্বের দাবি। একই মত সিপিএম নেতৃত্বেরও।

আরও পড়ুন
Advertisement