Tushar Mehta

TMC: শুভেন্দুর সঙ্গে বৈঠক: সলিসিটর জেনারেলের অপসারণ চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি তৃণমূলের

বৃহস্পতিবার দিল্লিতে সলিসিটর জেনারেল তুষারে মেহতার বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে বৈঠক করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১৫:০৮
গ্রাফিক।

গ্রাফিক। শৌভিক দেবনাথ।

দিল্লিতে শুভেন্দু অধিকারীর সঙ্গে বৈঠক করার অভিযোগ তুলে সলিসিটর জেনারেলের পদ থেকে তুষার মেহতার অপসারণ চাইল তৃণমূল। শুক্রবার তৃণমূলের তিন সাংসদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই দাবিতে চিঠি পাঠিয়েছেন।

অভিযোগ, বৃহস্পতিবার দিল্লিতে তুষারের বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে বৈঠক করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু। তৃণমূলের দাবি, নারদ ও সারদা মামলায় অন্যতম অভিযুক্ত শুভেন্দু। কেন্দ্রীয় সংস্থা সিবিআই এবং ইডি ওই মামলার তদন্ত করছে। অন্যদিকে, নারদ মামলায় সিবিআই-এর আইনজীবী তুষায়। প্রধানমন্ত্রীর কাছে তৃণমূলের প্রশ্ন, এমন এক জন অভিযুক্তের সঙ্গে কী ভাবে সলিসিটর জেনারেল বৈঠক করতে পারেন? যদিও শুভেন্দু এবং তুষার কেউই এমন বৈঠকের বিষয়ে কিছু জানাননি।

Advertisement

রাজ্যসভার ডেরেক ও’ব্রায়েন এবং সুখেন্দুশেখর রায়। লোকসভার মহুয়া মৈত্র। চিঠিতে তাঁরা লিখেছেন, ‘নারদ-কাণ্ডে গোপন ক্যামেরা অভিযানে শুভেন্দুকে টাকা নিতে দেখা গিয়েছে।’ পাশাপাশি তাঁরা জানিয়েছেন,‘সারদা মামলার প্রধান অভিযুক্ত সুদীপ্ত সেন সরাসরি শুভেন্দুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন।’

প্রধানমন্ত্রীকে তৃণমূলের তিন সাংসদ লিখেছেন, ‘অ্যাটর্নি জেনারেলের পরেই কেন্দ্রের দ্বিতীয় সর্বোচ্চ আইনি আধিকারিক হলেন সলিসিটর জেনারেল। বর্তমান সলিসিটর জেনারেলের হাতে একাধিক গুরুত্বপূর্ণ মামলার ভার রয়েছে।’ এর পরেই তুষার-শুভেন্দু বৈঠকের প্রসঙ্গে তুলে তাঁদের বক্তব্য, ‘প্রভাব খাটানোর উদ্দেশ্যেই এমন বৈঠকের আয়োজন হয়েছিল বলে আশঙ্কার যথেষ্ট কারণ রয়েছে।’ এই পরিস্থিতিতে বিচার প্রক্রিয়ার ‘স্বচ্ছতা এবং নিরপেক্ষতা’ বজায় রাখার জন্য তুষারকে সরানো প্রয়োজন বলে জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement