Abhishek Banerjee on Vinesh Phogat's disqualification

বিনেশ-রাজনীতি: অভিনব প্রস্তাব অভিষেকের, হয় ‘সর্বসম্মতিতে’ ভারতরত্ন, নয় রাজ্যসভায় মনোনীত

রাজনৈতিক মহলের অনেকের মতে, অভিষেকের প্রস্তাবে চাপে পড়বে বিজেপি। তা ছাড়া, বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’ভুক্ত দলগুলিও তাঁর প্রস্তাবকে অস্বীকার করতে পারবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ২০:৫৬
TMC MP Abhishek Mukherjee’s reaction on Vinesh Phogat\\\\\\\\\\\\\\\'s disqualification from Paris Olympics 2024

বিনেশ ফোগাট এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: এক্স (সাবেক টুইটার) থেকে।

অলিম্পিক্স থেকে কুস্তিগির বিনেশ ফোগাটের বাদ পড়া নিয়ে দেশের ক্রীড়ামহল এবং রাজনীতি যখন আলোড়িত, তখন কেন্দ্রের শাসকদল এবং বিরোধীদের একটি প্রস্তাব দিলেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। বুধবার সন্ধ্যায় তাঁর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে অভিষেক কেন্দ্রের শাসকদল এবং বিরোধী দলগুলির উদ্দেশে প্রস্তাব দিয়েছেন, সর্বসম্মতিক্রমে ঐকমত্যে পৌঁছে বিনেশকে ভারতরত্ন দেওয়া হোক অথবা তাঁকে রাষ্ট্রপতি মনোনীত সদস্য করা হোক রাজ্যসভায়।

Advertisement

অভিষেক তাঁর পোস্টে এ-ও লিখেছেন, ‘‘এটাই হবে বিনেশের প্রতি সবচেয়ে কম করতে পারা। তিনি যে লড়াইয়ের মুখোমুখি হয়েছেন, তার জন্য কোনও পদকই যথেষ্ট নয়।’’ রাজনৈতিক মহলের অনেকের মতে, অভিষেকের প্রস্তাবে চাপে পড়বে বিজেপি। তা ছাড়া বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’ভুক্ত দলগুলিও তাঁর প্রস্তাবকে অস্বীকার করতে পারবে না।

বিনেশের ওজন বেশি হওয়ায় তাঁকে ৫০ কেজি কুস্তির ফাইনাল থেকে বাদ পড়তে হয়। যে হেতু প্রাক্তন বিজেপি সাংসদ তথা সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে বজরং পুনিয়া-সহ অন্য কুস্তিগীরদের সঙ্গে বিনেশও রাস্তায় নেমেছিলেন, তাই তাঁর এই ঘটনায় অনেকেই অন্তর্ঘাতের সন্দেহ প্রকাশ করেছেন। বুধবার দুপুরে লোকসভায় বিবৃতি দিতে একপ্রকার বাধ্য হন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডবিয়া। তাঁর বক্তব্যে সন্তুষ্ট না হয়ে ওয়াক আউট করেন বিরোধীরা।

অনেকের মতে, অভিষেক সরাসরি অন্তর্ঘাতের অভিযোগ তুলে কোনও রাজনৈতিক আকচাআকচিতে যাননি। কৌশলে বিনেশকে রাষ্ট্র যাতে পুরস্কৃত করে, সম্মান দেয়, তার প্রস্তাবই দিয়েছেন। অনেকের বক্তব্য, এই প্রস্তাবে যাঁরা আপত্তি জানাবেন, তাঁদের সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হবে। আবার যদি ঐকমত্যে পৌঁছে এই দু’টির কোনও একটি বিনেশকে দেওয়া হয়, তা হলে অভিষেকের প্রস্তাবই মান্যতা পাবে। যা সর্বভারতীয় রাজনীতিতে তৃণমূলের জন্য ইতিবাচক হবে।

বুধবার রাতে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে সোনার পদকের জন্য লড়াই করার কথা ছিল বিনেশের। মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ার জন্য তাঁকে প্রতিযোগিতা থেকেই বাতিল করে দেওয়া হয় বুধবার সকালে। বিনেশ সারা রাত না খেয়ে, না ঘুমিয়ে, সাইক্লিং, জগিং করে এক কেজি ৯০০ গ্রাম ওজন কমিয়েছিলেন। চুল ছেঁটে, রক্ত বার করে নিয়েও ওজন ৫০ কেজিতে নামানো যায়নি। এই ঘটনায় বিভিন্ন মহল নানা প্রশ্ন তুলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স বার্তায় বিনেশকে উৎসাহ দিয়েছেন। ভারতীয় অলিম্পিক্স সংস্থার সভাপতি পিটি ঊষাকে ফোন করে বিশ্ব অলিম্পিক্স সংস্থায় অভিযোগ জানানোর কথা বলেছিলেন মোদী। সে সবের পর যখন অলিম্পিক্স থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে বিনেশকে তখন তাঁকে পৃথক ভাবে সম্মানিত করার দাবি তুলে দিলেন অভিষেক।

আরও পড়ুন
Advertisement