West Bengal Ration Distribution Case

রেশন দুর্নীতি মামলায় ধৃত বাকিবুর রহমান, শঙ্কর আঢ্য, বিশ্বজিৎ দাসকে জামিন দিল ইডি আদালত

রেশন দুর্নীতিকাণ্ডে গত ১৩ অক্টোবরে গ্রেফতার হয়েছিলেন বাকিবুর। টানা জিজ্ঞাসাবাদের পর তৃণমূল নেতা তথা বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর ওরফে ডাকুকে গত ৬ জানুয়ারি গ্রেফতার করেছিল ইডি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৯:৪৮
(বাঁ দিক থেকে) বাকিবুর রহমান, শঙ্কর আঢ্য এবং বিশ্বজিৎ দাস।

(বাঁ দিক থেকে) বাকিবুর রহমান, শঙ্কর আঢ্য এবং বিশ্বজিৎ দাস। —ফাইল চিত্র।

রেশন দুর্নীতিকাণ্ডে ধৃত তিন অভিযুক্ত, বাকিবুর রহমান, শঙ্কর আঢ্য এবং বিশ্বজিৎ দাসের জামিনের আবেদন মঞ্জুর হল। মঙ্গলবার বিশেষ ইডি আদালত ৫০ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে তিন জনের জামিনের আবেদন মঞ্জুর করেছে।

Advertisement

রেশন দুর্নীতিকাণ্ডে গত ১৩ অক্টোবরে গ্রেফতার হয়েছিলেন বাকিবুর। তার আগে তাঁর কলকাতার কৈখালির ফ্ল্যাটে তল্লাশি চালিয়েছিল ইডি। ইডি সূত্রে দাবি, অনেক প্রভাবশালীর সঙ্গে যোগাযোগ তৈরি করেছিলেন বাকিবুর। তিনি রাজ্যের রেশন ‘দুর্নীতি’র সঙ্গে জড়িত বলেও দাবি ইডির। বাকিবুরের বাড়ি থেকে পাওয়া নথির সূত্র ধরেই গ্রেফতার হয়েছিলেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

অন্য দিকে, রেশন দুর্নীতি মামলায় টানা জিজ্ঞাসাবাদের পর জ্যোতিপ্রিয়ের ঘনিষ্ঠ তৃণমূল নেতা তথা বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর ওরফে ডাকুকে গত ৬ জানুয়ারি গ্রেফতার করেছিল ইডি। যখন ইডি গ্রেফতার করে তখন রাত প্রায় সাড়ে ১২টা। ওই মধ্যরাতেও বাধার মুখে পড়েছিলেন ইডির আধিকারিকেরা। তদন্তকারীদের উদ্দেশে গালিগালাজ করা হয়। সে দিনই শাহজাহান শেখকে গ্রেফতার করতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন ইডির আধিকারিকেরা। সন্দেশখালির মতো বনগাঁতেও ইডিকে বাধা দেওয়ার চেষ্টা করেন মহিলারা। ব্যবসায়ী বিশ্বজিৎ দাসকে গত ১৪ ফেব্রুয়ারি গ্রেফতার করা হয়েছিল। তাঁর বিরুদ্ধে হাওয়ালার মাধ্যমে রেশন দুর্নীতির টাকা বিদেশে পাচারের অভিযোগ রয়েছে।

আরও পড়ুন
Advertisement