Assam TMC

লোকসভার প্রস্তুতি দেখতে নভেম্বরে অসমে যেতে পারেন মমতা, কলকাতায় অভিষেক-রিপুন বৈঠক

মঙ্গলবার কলকাতায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হয় প্রদেশ অসম তৃণমূলের সভাপতি রিপুন বরার।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪২
কলকাতায় অভিষেকের সঙ্গে বৈঠক করলেন অসম তৃণমূলের রাজ্য সভাপতি রিপুন বরা।

কলকাতায় অভিষেকের সঙ্গে বৈঠক করলেন অসম তৃণমূলের রাজ্য সভাপতি রিপুন বরা। ছবি এক্স হ্যান্ডল থেকে।

লোকসভা ভোটের প্রস্তুতি নিতে শুরু করেছে তৃণমূল। সেই প্রস্তুতিপর্বে অসম যেতে পারেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা সর্বভারতীয় তৃণমূলের সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কলকাতায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রদেশ অসম তৃণমূলের সভাপতি রিপুন বরার সাক্ষাতের পর সমাজমাধ্যমে এমনটাই জানানো হল। অসম তৃণমূলের এক্স হ্যান্ডলে অভিষেক ও রিপুনের ছবি প্রকাশ করা হয়েছে। সঙ্গে জানিয়ে দেওয়া, আগামী নভেম্বর মাসে মমতার অসম সফর নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। তবে কবে মমতা এই সফরে যাবেন তা স্পষ্ট করে কিছুই জানানো হয়নি।

Advertisement

পশ্চিমবঙ্গের পাশাপাশি, অন্য রাজ্যেও যে তারা প্রার্থী দেবে, তার ইঙ্গিত আগেই দিয়েছিলেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব। মঙ্গলবার সন্ধ্যার বৈঠকের পর সেই ইঙ্গিত আরও স্পষ্ট হল বলেই মনে করা হচ্ছে। অসমেও যে তৃণমূল জোট ‘ইন্ডিয়া’র মঞ্চ থেকেই লড়াই করবে তা-ও স্পষ্ট করে দেওয়া হয়েছে। সঙ্গে জানানো হয়েছে, অভিষেকের সঙ্গে রিপুনের আলোচনা হয়েছে অসমে কোন কোন আসন জোটে তৃণমূলের পক্ষে দাবি করা যায়, তা নিয়েও। তৃণমূলের একটি সূত্র জানাচ্ছে, ২০২৪ সালের লোকসভা ভোটে প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব শিলচর কেন্দ্র থেকে ভোটে লড়াই করতে চান। সঙ্গে আরও বেশকিছু আসনেও প্রার্থী দেওয়ার পক্ষপাতী অসমের তৃণমূল। তাই সেই আসনগুলি নিয়েই অভিষেকের সঙ্গে আলোচনা করেছেন রিপুন। অসমে বিজেপি বিরোধী ভোটকে কীভাবে একবাক্সে আনা যায়, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলেই তৃণমূল সূত্রে খবর।

কলকাতার টালিগঞ্জে প্রয়াত গায়ক ভূপেন হাজারিকার বাসভবনকে ‘হেরিটেজ সাইট’ ঘোষণা করার দাবিও দলের সাধারণ সম্পাদকের কাছে রাখেন রিপুন। গায়ক ভূপেন অসমের জনতার কাছে আবেগের বিষয় বলেই এমন প্রস্তাব দেওয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে। সঙ্গে কোচবিহারের মধুপুরের সাতরার উন্নয়নের দাবিও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন
Advertisement