West Bengal Weather Update

সমুদ্রে হাওয়ার বেগ বেড়েছে, রবিবারও দক্ষিণবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরে নতুন করে যে নিম্নচাপ অঞ্চলটি তৈরি হয়েছে, বর্তমানে তার অবস্থান পশ্চিম-মধ্য এবং তার সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। শনিবার রাতে ওই এলাকায় ঝোড়ো হাওয়ার বেগ বেড়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫২
বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল।

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। —ফাইল চিত্র।

বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চলের কারণে সমুদ্রে ঝোড়ো হাওয়া বইছে। শনিবার রাতে সেই হাওয়ার বেগ আরও বেড়েছে বলে খবর। নিম্নচাপ অঞ্চলের প্রভাবে রবিবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

Advertisement

আলিপুর জানিয়েছে, রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার ক্ষেত্রেও একই পূর্বাভাস। তবে ওই চার জেলা ছাড়া আর কোথাও আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়নি।

উত্তরবঙ্গের কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং কোচবিহারে। উত্তরবঙ্গে মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে কালিম্পঙে। এ ছাড়া, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টি হতে পারে বুধবার। বজ্রপাতের সময় বাড়ির ভিতরে থাকার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা।

বঙ্গোপসাগরে নতুন করে যে নিম্নচাপ অঞ্চলটি তৈরি হয়েছে, বর্তমানে তার অবস্থান পশ্চিম-মধ্য এবং তার সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। শনিবার রাতে ওই এলাকায় সাগরের উপর ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছিল। দমকা হাওয়ার বেগ কখনও কখনও পৌঁছে গিয়েছিল ৬৫ কিলোমিটারেও। এ ছাড়া, উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূল সংলগ্ন সমুদ্রের উপরে হাওয়ার বেগ রয়েছে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার। সমুদ্র উত্তাল রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন
Advertisement