West Bengal Weather Update

বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, বর্ষণ চলবে উত্তরেও, সতর্কতা জারি করল হাওয়া অফিস

বঙ্গোপসাগরে যে নিম্নচাপ পরিস্থিতি তৈরি হয়েছিল, তার প্রভাবে গত কয়েক দিন ধরে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি ছিল। সোমবার তা তুলে নেওয়া হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৯:৩৭
বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। —ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। অধিকাংশ জেলাকেই আবহাওয়া নিয়ে আগামী কয়েক দিন সতর্ক থাকতে হবে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকেই দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার এবং শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। দক্ষিণের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর। তবে সেখানে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

উত্তরবঙ্গের ক্ষেত্রে সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে। এ ছাড়াও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, উত্তর দিনাজপুর এবং মালদহে। বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং এবং কালিম্পঙে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

কলকাতায় আপাতত মেঘলা আকাশ এবং থেকে থেকে স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে হালকা বৃষ্টি চলবে বলে জানাচ্ছেন আবহবিদেরা। ভারী বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৫ ডিগ্রি বেশি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ০.১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বঙ্গোপসাগরে যে নিম্নচাপ পরিস্থিতি তৈরি হয়েছিল, তার প্রভাবে গত কয়েক দিন ধরে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি ছিল। সমুদ্রের উপর ঝোড়ো হাওয়া বইছিল। সোমবার থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

আরও পড়ুন
Advertisement