BJP Bandh

বিজেপির ডাকা বন্‌ধে একগুচ্ছ হেল্পলাইন নম্বর চালু করল পরিবহণ দফতর

মঙ্গলবার বিকেলের পরিবহণ দফতরে সাংবাদিক বৈঠক করে বন্‌ধের বিরুদ্ধে সরকারি ও বেসরকারি যানবাহন রাস্তায় নামার নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ২০:৪৪
The transport department has launched a number of helpline numbers in the bandh called by the BJP

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ছাত্র সমাজের পাশে দাঁড়াতে বুধবার রাজ্যব্যাপী ১২ ঘণ্টা বন্‌ধের ডাক দিল বিজেপি। মঙ্গলবার সাংবাদিক বৈঠক ডেকে বাংলা বন্‌‌ধের কথা ঘোষণা করলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। জানালেন, বুধবার সকাল ছ’টা থেকে সন্ধ্যা ছ’টা পর্যন্ত চলবে ‘সাধারণ ধর্মঘট’। প্রত্যাশিত ভাবেই এই বন্‌‌ধের বিরোধিতা করেছে তৃণমূল। আর সেই বন্‌ধ ব্যর্থ করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। মঙ্গলবার বিকেলে পরিবহণ দফতরে সাংবাদিক বৈঠক করে বন্‌ধেরবিপক্ষে সরকারি ও বেসরকারি যানবাহন রাস্তায় নামানোর নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সঙ্গে সরকারি পরিবহণ পরিষেবা সচল রাখতে বিভিন্ন নিগমের তরফে হেল্পলাইন চালুর করার ঘোষণা করেছেন।

Advertisement

জনস্বার্থে পরিবহণ দফতরের কন্ট্রোল রুমের হেল্পলাইন নম্বরগুলি জানিয়ে দেওয়া হয়েছে। ডিরেক্টর অফ ট্রান্সপোর্ট— ০৩৩-২৪৪২-০২৭৮। কলকাতা ট্রামওয়েজ় কর্পোরেশন— ০৩৩-২২৪৮-১৭৩২, ৮৬৯৭৭৩৩৩৯১, ৮৬৯৭৭৩৩৩৯২। কলকাতা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন— ০৩৩-২২৩৬-০৪৬২, ২২৩৬-০৪৬৩। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম— ৯০৪৬২২৯০৩৩। দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম— ৮৪২০১৭৫১৩৩, ৯৪৭৪০৫২৩৮৯। হেল্পলাইনে কোনও যাত্রী ফোন করে অভিযোগ জানালে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

The transport department has launched a number of helpline numbers in the bandh called by the BJP

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সাংবাদিক বৈঠকে স্নেহাশিস বলেন, ‘‘পশ্চিমবঙ্গের জনজীবন যাতে সচল থাকে, তা সরকারি উদ্যোগে আমরা নিশ্চিত করব এবং আগামী কাল সমস্ত সরকারি এবং বেসরকারি পরিবহণ মাধ্যম সচল থাকবে। বাস, ভেসেল থেকে শুরু করে অটো, টোটো, ক্যাব— যাবতীয় যানবাহন সচল থাকবে। সাধারণ মানুষের গন্তব্যে পৌঁছনোর জন্য রাজ্য সরকার ও পরিবহণ দফতর পাশে রয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘রেল এবং মেট্রোরেলকে অনুরোধ করা হয়েছে, ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হোক আগামী কাল। ২০১১-এর পর থেকে রাজ্যে ধর্মঘট হয়নি বললেই চলে। ধর্মঘট সাধারণ মানুষের জীবনে এবং অর্থনীতিতে খুবই ক্ষতিকর প্রভাব ফেলে। তাই আমরা এই বন্‌ধকে মানি না।’’

বন্‌ধ ঘোষণার পরেই বেসরকারি পরিবহণ সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। বৈঠকে তিনি বেসরকারি বাসমালিকদের বুধবার বাস চালানোর অনুরোধ করেন। বৈঠক শেষে জরুরি পরিষেবা দিতে দমদম বিমানবন্দর, দক্ষিণ ও উত্তর কলকাতায় বেশ কিছু ক্যাব ও ট্যাক্সি মোতায়েন থাকবে বলে জানিয়েছেন অনলাইন ক্যাব অপারেটার্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়। সঙ্গে একটি হেল্পলাইন নম্বরও চালু করছেন তাঁরা। জানিয়েছেন এই হেল্পলাইন নম্বরে ফোন করলে জরুরি পরিষেবা পাবেন আমজনতা। হেল্পলাইন নম্বরটি হল— ৯৮০৪৪৫৮০৪৫। সিটি সাবার্বান বাস সার্ভিসেসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, ‘‘পরিষেবা দিতে গিয়ে যদি কোনও ক্ষয়ক্ষতি হয়, সরকার তার দায়িত্ব নেবে বলে আমাদের জানানো হয়েছে। তাই আমরা পরিষেবা দিতে বাস রাস্তায় নামাব। বাস পরিচালনার ক্ষেত্রে গুমটিগুলিও খোলা রাখা হবে। যাত্রী সাধারণকে পরিষেবা দেওয়াই আমাদের লক্ষ্য।’’ পাশাপাশি, মঙ্গলবার রেল পরিষেবা সুষ্ঠু ভাবে চালু রাখতে কলকাতা মেট্রো, পূর্ব রেল, দক্ষিণ-পূর্ব রেল, উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজারদের চিঠি লিখেছেন পরিবহণ সচিব সৌমিত্র মোহন।

আরও পড়ুন
Advertisement