Supreme Court

হাই কোর্টের নির্দেশে বাতিল হয়েছিল ১২ লক্ষ ওবিসি শংসাপত্র, সোমে রাজ্যের আর্জি শুনবে সুপ্রিম কোর্ট

হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। মমতা জানিয়েছিলেন, হাই কোর্টের রায় তিনি মানেন না। তার পরই সুপ্রিম কোর্টে যায় রাজ্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৯:৫১

গ্রাফিক: সনৎ সিংহ।

সুপ্রিম কোর্টে উঠছে রাজ্যের প্রায় ১২ লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিল মামলা। শীর্ষ আদালত সূত্রে খবর, সোমবার সেখানে ওই মামলাটির শুনানি হবে। শুনানি করবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ। নিয়ম না মেনে ওই সব ওবিসি সার্টিফিকেট বানানোর জন্য তা বাতিল করেছিল কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালত জানিয়েছিল, আর কোথাও ওই সব ওবিসি সার্টিফিকেট ব্যবহার করা যাবে না।

Advertisement

অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তদের সংরক্ষণের সুবিধা দেওয়ার জন্য রাজ্যের তরফে ওবিসি শংসাপত্র দেওয়া হয়। ২০১০ সালের পরে যে সমস্ত ওবিসি সার্টিফিকেট তৈরি করা হয়েছে তা আইন মেনে হয়নি অভিযোগ তুলে হাই কোর্টে মামলা দায়ের হয়। গত ২২ মে হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ ২০১০ সালের পরে তৈরি সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করে দেয়। আদালতের ওই নির্দেশের ফলে প্রায় ১২ লক্ষ ওবিসি সার্টিফিকেট অকেজো হয়ে যায়। ১২ বছর পরে রায় ঘোষণা করে আদালত জানায়, চাকরি-সহ সংরক্ষিত কোনও ক্ষেত্রে ওই সার্টিফিকেট ব্যবহার করা যাবে না।

হাই কোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের প্রচারে তিনি জানিয়েছিলেন, ওই রায় মানেন না। সেই মতো উচ্চ আদালতের রায়কে চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে যায় রাজ্য। ওই রায়কে চ্যালেঞ্জ জানায় অনগ্রসর শ্রেণিভুক্ত কমিশনও। সোমবার এই প্রথম ওই মামলাটি শুনানির জন্য উঠছে সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন
Advertisement