Manik Bhattacharya

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় আদালতে হাজিরা মানিক ভট্টাচার্যের স্ত্রী ও পুত্রের

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় চার্জশিটে নাম ছিল মানিক ভট্টাচার্যের স্ত্রী শতরূপা ও পুত্র শৌভিক ভট্টাচার্যের। তাঁদের তলব করা হয়েছিল আদালতে। জামিনের আবেদন জানালেন তাঁরা।।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১২:২২
প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে মানিক ভট্টাচার্যকে।

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে মানিক ভট্টাচার্যকে। ফাইল চিত্র।

শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের স্ত্রী ও পুত্র আদালতে গেলেন। শনিবার ব্যাঙ্কশাল আদালতে হাজিরা দিলেন মানিকের স্ত্রী শতরূপা ভট্টাচার্য ও পুত্র শৌভিক ভট্টাচার্য। এই মামলায় চার্জশিটে তাঁদের নাম ছিল। সেই সূত্রে মানিকের স্ত্রী ও পুত্রকে তলব করেছিল আদালত। শনিবার তাঁরা আদালতে জামিনের আর্জি জানান। মানিকের স্ত্রী ও পুত্রের জামিনের আবেদনের বিরোধিতা করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৭ ফেব্রুয়ারি।

Advertisement

প্রসঙ্গত, এক মৃত ব্যাঙ্কির সঙ্গে ব্যাঙ্কে যৌথ অ্যাকাউন্ট রয়েছে মানিক-পত্নীর। সেই অ্যাকাউন্টে ৩ কোটি টাকা রয়েছে বলে দাবি করেছে ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে অতীতে আদালতে জানানো হয়েছিল, যে ব্যক্তির সঙ্গে ব্যাঙ্কে মানিকের স্ত্রীর যৌথ অ্যাকাউন্ট রয়েছে, তাঁর নাম মৃত্যুঞ্জয় চক্রবর্তী। তিনি ২০১৬ সালেই মারা গিয়েছেন। অথচ এখনও অ্যাকাউন্ট থেকে তাঁর নাম সরানো হয়নি। বরং সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে কয়েক কোটি টাকাও, যা ইডির আইনজীবীর কথায়, তছরুপেরই অর্থ হতে পারে।

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত মানিকের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ এনেছে ইডি। মানিকের পুত্র শৌভিক ভট্টাচার্যের ভূমিকাও তদন্তকারীদের আতশকাচের তলায়। রাজ্যে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের থেকে বেআইনি ভাবে টাকা তোলার অভিযোগ উঠেছে শৌভিকের বিরুদ্ধে।

ইডির অভিযোগ, মানিকের নামে প্রচুর বেনামি সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। এমনকি, নিয়োগ দুর্নীতির তদন্তে তাঁর পুত্র শৌভিকের নামেও বিপুল সম্পত্তি পাওয়া গিয়েছে বলে আদালতে জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রাজ্যের ৫৩০টি বেসরকারি বিএড এবং ডিএলএড কলেজের থেকে মানিক-পুত্রের সংস্থা এককালীন ৫০ হাজার টাকা করে নিয়েছিল বলে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement