TET

প্রাথমিকে কি বিএড প্রার্থীরাও নিয়োগপত্র পাবেন? সিদ্ধান্ত সুপ্রিম কোর্টেই: হাই কোর্ট

প্রাথমিকে নিয়োগের জন্য ডিএলএড ডিগ্রি কাজে লাগে। উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে দরকার হয় বিএড ডিগ্রি। মামলাকারীদের দাবি, প্রাথমিকেও তাদের সুযোগ দিলে প্রতিযোগিতা বাড়বে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৪:৪৬
প্রতিযোগিতা কি বাড়বে টেটে? এখন ভরসা সুপ্রিম কোর্টই।

প্রতিযোগিতা কি বাড়বে টেটে? এখন ভরসা সুপ্রিম কোর্টই।

টেট পরীক্ষায় কি অধিক যোগ্যতাসম্পন্ন প্রার্থীরাও আবেদন করতে পারবেন? না কি টেটের জন্য নির্দিষ্ট ডিএলএড ডিগ্রিধারীরাই সুবিধা পাবেন? প্রাথমিকে নিয়োগের নিয়ম নিয়ে এই বিতর্কের জবাব সুপ্রিম কোর্টই দিতে পারবে বলে জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। তবে একই সঙ্গে তারা আশ্বস্ত করে বলেছে, জবাব না পাওয়া গেলেও নিয়োগ প্রক্রিয়া থমকে যাবে না। তা যথা নিয়মে চলতে পারে।

সোমবার টেটের নিয়োগ সংক্রান্ত এই মামলাটির শুনানি ছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে। সেখানেই বিচারপতি জানিয়ে দেন, টেট পরীক্ষায় বিএড প্রার্থীরা অংশ নিতে পারবেন কি না, সে বিষয়ে এখনই হস্তক্ষেপ করবে না হাই কোর্ট। সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত যে মামলাটি চলছে, তার রায়ের উপরেই গোটা বিষয়টি নির্ভর করবে।

Advertisement

গত ২৯ সেপ্টেম্বর, প্রাথমিক স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ। সেখানে বলা হয়, ডিএলএড (ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন)-এর পাশাপাশি বিএড (ব্যাচেলর অফ এডুকেশন) যোগ্যতাসম্পন্ন প্রার্থীরাও আবেদন করতে পারবেন, যা নিয়ে আপত্তি তুলে হাই কোর্টে মামলা করেন সুপর্ণা চট্টোপাধ্যায়-সহ বেশ কয়েক জন টেট পরীক্ষার্থী। তাঁদের যুক্তি ছিল, ডিএলএড ডিগ্রি শুধুমাত্র টেট পরীক্ষার জন্য কাজে লাগে। আর বিএড প্রয়োজন হয় স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর মাধ্যমে শিক্ষক নিয়োগের যে কোনও পরীক্ষায়। অর্থাৎ, প্রাথমিক স্কুলের শিক্ষকের জন্য দরকার ডিএলএড ডিগ্রি। আর উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক নিয়োগের জন্য প্রয়োজন বিএড ডিগ্রি।

মামলাকারীদের বক্তব্য, প্রাথমিক স্কুলের পরীক্ষায় যদি বিএড প্রার্থীরাও সুযোগ পান, তবে প্রতিযোগিতা আরও বাড়বে। আর বঞ্চিত হবেন ডিএলএড ডিগ্রিধারীরা। কারণ, এই যোগ্যতা নিয়ে অন্য কোথাও আবেদন করা যায় না। তাই আদালত নির্দেশ দিক, ডিএলএড-রাই শুধু টেটের জন্য আবেদন করতে পারবেন।

সোমবার এই মামলার শুনানিতেই এ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের দিকে ঠেলে দেয় কলকাতা হাই কোর্ট।

আরও পড়ুন
Advertisement