West Bengal Police

কড়া ব্যবস্থা পুলিশ মত্ত অবস্থায় ডিউটি করলে

এ বার কর্তব্যরত অবস্থায় মত্ত সিভিক ভলান্টিয়ার ও পুলিশকর্মীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ সুপারদের নির্দেশ দিলেন রাজ্য পুলিশের এডিজি আইন শৃঙ্খলা মনোজ বর্মা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৫

— প্রতিনিধিত্বমূলক ছবি।

উর্দি পড়ে রাস্তায় গড়াগড়ি খাচ্ছেন এক পুলিশকর্মী। উঠে বসতে গিয়ে পড়ে যাচ্ছেন বারবার। ওই ঘটনাটি বোলপুরে, কয়েক মাস আগের। অভিযোগ, মত্ত অবস্থায় ছিলেন ওই পুলিশকর্মী। ওই একটি ঘটনা শুধু নয়। পুলিশকর্মী থেকে শুরু করে সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে বারবার অভিযোগ উঠেছে ডিউটিতে মত্ত অবস্থায় থাকার। এ বার কর্তব্যরত অবস্থায় মত্ত সিভিক ভলান্টিয়ার ও পুলিশকর্মীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ সুপারদের নির্দেশ দিলেন রাজ্য পুলিশের এডিজি আইন শৃঙ্খলা মনোজ বর্মা। বুধবার কলকাতা পুলিশ বাদে রাজ্যের সব পুলিশ সুপার, রেঞ্জ ডিআইজি এবং আইজিদের পাঠানো হয়েছে ওই নির্দেশ। তাতে পুলিশকর্মী এবং সিভিক ভলান্টিয়ারদের পাশাপাশি হোমগার্ড, এনভিএফ এমনকি, পুলিশের গাড়ির চালকেরাও যাতে মত্ত অবস্থায় ডিউটি না করেন, তা ইউনিট প্রধানদের নিশ্চিত করতে বলা হয়েছে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, এডিজি তাঁর নির্দেশে প্রতিটি ইউনিটের প্রধানদের বলেছেন, যাতে কোনও কর্মী মত্ত অবস্থায় ডিউটি না করেন তা নিশ্চিত করতে হবে। মত্ত অবস্থায় কেউ ডিউটি করলে নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। একই সঙ্গে ওই বিষয়ে জ়িরো টলারেন্স নীতি অনুসরণ করতে চাইছেন বলে নির্দেশিকায় এডিজি জানিয়েছেন।

রাজ্য পুলিশকর্মীদের একাংশ জানিয়েছে, বিভিন্ন জায়গায় পুলিশকর্মী থেকে সিভিক ভলান্টিয়ার কিংবা হোমগার্ডদের বিরুদ্ধে বারবার মত্ত অবস্থায় ডিউটি করার অভিযোগ উঠেছে। আর তার ফলে জনমানসে পুলিশের ভাবমূর্তিতে ঘা লেগেছে। পুলিশের একাংশ মনে করছে, আর জি কর ইস্যুতে এমনিতেই ভাবমূর্তিতে আঘাত লেগেছে। তাই নতুন
করে কোনও ঘটনায় ফের অস্বস্তিতে পড়তে চাইছেন না পুলিশ কর্তারা।

আরও পড়ুন
Advertisement