Durga Puja Carnival

এ বারেও পুজোর কার্নিভাল পূর্ণ জৌলুসেই

আর জি কর-কাণ্ড ঘিরে তৈরি হওয়া আন্দোলন ছেড়ে উৎসবে ফেরার ডাক দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৮
Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

দুর্গাপুজোকে ঘিরে ‘শারদ সম্মান’ এবং প্রতি বছরের মতো রেড রোডে কার্নিভালের ঘোষণা করল রাজ্য সরকার। বুধবার সাংবাদিক বৈঠক করে তথ্য ও সংস্কৃতি দফতরের প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন এবং দফতরের সচিব শান্তনু বসু জানান, কলকাতা ও তার সংলগ্ন এলাকা, জেলা এবং বিদেশের পুজোগুলির মধ্যে থেকে বিভিন্ন ক্ষেত্রে সেরা পুজোগুলিকে বেছে নেওয়া হবে। তাঁরা এ-ও জানিয়ে দিয়েছেন, ১৫ অক্টোবর কলকাতার রেড রোডে দুর্গোৎসবের কার্নিভালের আয়োজন করবে সরকার।

Advertisement

আর জি কর-কাণ্ড ঘিরে তৈরি হওয়া আন্দোলন ছেড়ে উৎসবে ফেরার ডাক দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বাড়িয়ে ৮৫ হাজার টাকা করা হলেও, এই আবহে তা প্রত্যাহার করতেও দেখা যাচ্ছে অনেক পুজো কমিটিকেই। তবু অনুদান কর্মসূচি চালিয়ে যাওয়া এবং নতুন কিছু কমিটিকে অনুদানের আওতায় আনার কথা সরকার ঘোষণা করেছিল। ফলে কার্নিভালও যে হবে যথারীতি, সেই অনুমান সরকারি মহলে ছিল আগে থেকেই। যদিও ইন্দ্রনীল এ দিন বলেছেন, “১৫-১৬টি ক্লাব সম্ভবত টাকা নিচ্ছে না। হতে পারে, তাদের বাজেট অনেক বেশি। তাদের ধন্যবাদ, এর ফলে বেশ কিছু ছোটো ক্লাবকে আমরা সেই সুযোগটা দিতে পারছি।”

সূত্রের দাবি, এখনও পর্যন্ত থাকা পরিকল্পনা অনুযায়ী, অন্যান্য বছরের মতো এ বছরও যে কার্নিভাল হবে, তাতে জৌলুসের ঘাটতি রাখা হবে না। জেলাগুলিতেও হবে কার্নিভাল। তবে এ দিন সেগুলির দিনক্ষণ ঘোষিত হয়নি। আগামী কিছু দিনের মধ্যে তা-ও চূড়ান্ত করে ফেলবে নবান্ন। সংশ্লিষ্ট সূত্র জানাচ্ছে, গত বার জেলাগুলি মিলিয়ে ৩০টির মতো কার্নিভাল করা হয়েছিল। এ বার সেই সংখ্যা কতগুলি হবে, তা নিয়েই ভাবনাচিন্তা করা হচ্ছে। সরকারি সূত্রের দাবি, জেলাভিত্তিক এক-একটি কার্নিভালের জন্য আনুমানিক ১৫ লক্ষ টাকা খরচ করে সরকার। ইন্দ্রনীলের কথায়, “বিশ্বের প্রথম তিনটে রোড কার্নিভালের মধ্যে রেড রোড কার্নিভালও রয়েছে। দুর্গাপুজো ও একে কেন্দ্র করে পর্যটন‌ও অনেকটা বাড়ে। কার্নিভালও পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় হয়ে উঠেছে।”

এ দিন ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’-এর ওয়েবসাইট ও রেজিস্ট্রেশন ফর্ম উদ্বোধন করে ইন্দ্রনীল বলেন, “রাজ্যের ৩৪৪টি ব্লকের পুজোকে নিয়েই এই শারদ সম্মান প্রদান করা হয়। আশা করব, বিভিন্ন চমক এ বারের পুজোতেও থাকবে। গত বছর প্রায় ১২৫০ আবেদন জমা পড়েছিল শুধু কলকাতাতেই।‌ গোটা রাজ্যের হিসাবে তা কয়েক হাজার।” ইন্দ্রনীলের সতর্কবার্তা, “বিভিন্ন বিষয়ে নানা ধরনের ভুয়ো খবর বার হচ্ছে। রাজ্যের মানুষকে আবেদন করছি, পুজো নিয়ে কোনোও ভুয়ো খবরে বিশ্বাস করবেন না।” শান্তনু বলেন, “মোট ১২-১৩টি বিভাগ থাকছে। ফলাফল ষষ্ঠীর দিন ঘোষণা হবে। কলকাতা ছাড়া বাকি ২২টি জেলাও থাকছে। তবে সে ক্ষেত্রে মাত্র চারটি বিভাগ থাকবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement