Cyclone Dana in West Bengal

আগের চেয়ে আরও দ্রুত স্থলভাগের দিকে এগিয়ে আসছে ‘ডেনা’, সমুদ্রে বৃদ্ধি পেল ঘূর্ণিঝড়ের গতিও

পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ২১০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে রয়েছে ‘ডেনা’। বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার ভোরের মধ্যে স্থলভাগে আছড়ে পড়ার কথা তার।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ২১:০২
গতি বৃদ্ধি করে স্থলভাগের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডেনা’।

গতি বৃদ্ধি করে স্থলভাগের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডেনা’। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

স্থলভাগের আরও কাছে এগিয়ে এল ‘প্রবল’ ঘূর্ণিঝড় ‘ডেনা’। বঙ্গোপসাগরের উপর তার গতিও বৃদ্ধি পেল। আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন বলছে, শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ ছিল ১৩ কিলোমিটার। এর আগে সমুদ্রের উপর দিয়ে ১২ কিলোমিটার গতিবেগে স্থলভাগের দিকে এগিয়ে আসছিল সে। এখন সমুদ্রের উপর ঝড়ের গতি ঘণ্টায় সর্বোচ্চ ১২৫ কিলোমিটার।

Advertisement

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় হাওয়া অফিস যে বুলেটিন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসছে ‘ডেনা’। ওড়িশার পারাদ্বীপ থেকে এখন ৯০ কিলোমিটার পূর্ব এবং দক্ষিণ-পূর্বে রয়েছে ‘ডেনা’। ধামারা থেকে ১১০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে রয়েছে ঘূর্ণিঝড়। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ২১০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে রয়েছে ‘ডেনা’। বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার ভোরের মধ্যে স্থলভাগে আছড়ে পড়ার কথা তার।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোরের মধ্যে ওড়িশার ভিতরকণিকা এবং ধামারা দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে ‘ডেনা’। স্থলভাগে আছড়ে পড়ার সময় ‘ডেনা’র গতি হতে পারে ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার। সর্বাধিক গতি পৌঁছতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ‘ডেনা’-র প্রভাবে ইতিমধ্যেই ভারী বৃষ্টি শুরু হয়েছে ওড়িশার উপকূলবর্তী জেলাগুলিতে। বিশেষত, পারাদ্বীপ, কেন্দ্রাপড়া এবং ভদ্রকে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। দমকা হাওয়ার গতি হতে পারে মাঝেমধ্যে ১২০ কিলোমিটার। ‘ল্যান্ডফল’-এর প্রক্রিয়া যখন চলবে, সেই সময় পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপ, সুন্দরবনে ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার। মাঝেমধ্যে দমকা হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। দক্ষিণ ২৪ পরগনার বাকি অংশে সে সময় ঝড়ের গতি হতে পারে ৭০ থেকে ৮০ কিলোমিটার। দমকা হাওয়ার গতি হতে পারে ৯০ কিলোমিটার। কলকাতায় সেই সময় ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে ঝড় হতে পারে। মাঝেমধ্যে দমকা হাওয়া বইতে পারে ৮০ কিলোমিটার গতিবেগে।

আরও পড়ুন
Advertisement